সিক্রেট কোড কি?

বিভিন্ন জায়গায় দেখা যায় যে যুদ্ধ বা অন্যান্য ক্ষেত্রে কোন একটি তথ্য ম্যসেজ এমন ভাবে পাঠানো হয় যে সেটা যাকে পাঠানো হয়েছে সে ছাড়া কেউ বুঝে না, অর্থাৎ সিক্রেট কোড আকারে!


আমি ওই সম্পর্কে টুকটাক জানতে চাই, এবং এক আদটু শিখতেও চাই, তবে বিশাল কোডিং সিস্টেম নয়, শুধু ব্যসিক কিছু ধারনা নেব, এবং নিজে ছোটখাটো কোন সিক্রেট ম্যসেজ বন্ধুদের দিতে পারব,।


আর এগুলো টুকিটাকি শেখার জন্য অনলাইনে কোন ফ্রি পিডিএফ বই থাকলেও জানাবেন!


ধন্যবাদ।

1 টি উত্তর

ডিজিটাল মেসেজ পাঠাতে সিক্রেট কোড হিসাবে সাধারনত এনক্রিপশন ব্যবহার হয়।

কিন্তু আপনি যে বর্ণনা দিয়েছেন তা এই ধরনের কোন কোড বা প্রোগ্রামিং কোড কিছু নয়। 

এ ধরনের বার্তার জন্য সিক্রেট হিসানে ভিন্ন ভিন্ন ব্যক্তি ভিন্ন ভিন্ন উপায় অবলম্বন করেন।  এর তিনটা প্রধান কৌশল হচ্ছে ধা ধা আকারে, কবিতা আকারে আর সংখ্যা আকারে। যার কাছে বার্তা পাঠানো হয়, আগে থেকে তিনি এই ধা ধা বা কবিতা বা সংখ্যা সম্পর্কে প্রেরনকারী ব্যক্তির কাছ থেকে বুঝে নেন। 

যেমন ধরুন আপনি আমি আজ ঠিক করে নিলাম যে,  ক=২ ল=৫ ম=০

তাহলে পরবর্তী সময়ে আমি আপনার কাছে ২৫০  খবর বা টাকা বা ২৫০ বোঝাবে এমন কিছু অথবা সরাসরি ২৫০ সংখ্যাটি পাঠালে আপনি বুঝে যাবেন যে কলমের কথা বলছি। এমনি ভাবে যারা সাহিত্য বোঝেন তারা কবিতা বা ছড়া ইত্যাদি দিয়া সিক্রেট কোড পাঠায় যেমন পলাশ ফুলের মৌমাছি  আম বাগানে আক্রমন কথাটি দ্বারা পলাশীর প্রান্তরের আম্রকাননে কিছু ঘটবে এমন বার্তা দেওয়া যেতেই পারে। এগুলো বুঝতে শিখতে প্রচুর সাহিত্য জানতে হয়, সাহিত্যিক বুদ্ধিমান হতে হবে।  আজকাল প্রেমিক প্রেমিকারা সাহিত্যিক কোডে এসএমএস প্রেম করেন যাতে পরিবারের অন্য কেউ মেসেজ দেখলে বুঝতে না পারে।