এই প্রশ্নটা ২/৩ বার করেছি কিন্তু একবারও উত্তর পাই নাই?

অন্যান্য ফলের পাশাপাশি কলা তাড়াতাড়ি পাকানোর জন্য ফরমালিন ব্যবহার করে ,,,অন্যান্য ফলের ফরমালিন ঘরে দূর করার বিভিন্ন পদ্ধতি থাকলেও কলার ফরমালিন কিভাবে দূর করব? কারন এটাকে তো পানিতে ভিজিয়ে রাখা যাবে না? তাহলে কলাতে থাকা ফরমালিন কিভাবে দূর করব??     

1 টি উত্তর

আপনার তথ্যটি ভূল। ফল পাকাতে ফরমালিন ব্যবহার হয়না। ফরমালিন ব্যবহার হয় ফলের পচন রোধ করতে। কলাতে ফারমালিন ব্যবহার হয় কলা যাতে পচে না যায় সেই জন্য। কলা পাকাতে নয়।

যায় হোক অধিকাংশ বাজার থেকে কেনা ফল ৩০ মিনিট পানিতে ভিজিয়ে নিয়া খেতে বলা হয় ফরমালিন এর ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত হতে।  কিন্তু কলা সহজে পচনশীল ও নরম হওয়ায় ভিজিয়ে রাখা মুশকিল কিন্তু আপনাকে একটু সাবধানতা অবলম্বন করতে হবে সেটা হচ্ছে। কলা বাজার থেকে কেনা হয় সাধারনত এক দিনেই খাবার জন্য। কাজেই বাড়িতে আনার পর খাবার আগে ১০ মিনিট ভিজিয়ে রাখলে সমস্যা হবেনা। এরপর টাওয়েল দিয়া মুছে ফ্যানের বাতাসে ৩-৫ মিনিট রেখে দিলে গায়ের ভেজা ভাবও দুর হয়ে শুষ্ক হয়ে যাবে।  তারপর খোসা ছাড়িয়ে খেতে পারেন।  এতে সমস্যা অনেকটাই চলে যাবে।

অন্যদিকে ইউরিয়া দ্রবন ফরমালিনকে নিউট্রাল করে দিতে পারে। তাই সামান্য ইউরিয়া বেশি পানিতে মিশিয়ে কলাকে 5 মিনিট ধুয়ে নিলে ফরমালিন এর প্রভাব দুর হয়। এর পর কলাকে টাওয়েল দিয়া মুছে ফ্যানের বাতাসে ১০-১৫ মিনিট রাখলে ইউরিয়াও বাতাসে এমোনিয়া আকারে চলে যাবে। তবে প্রক্রিয়াটা লম্বা হয়ে গেল। আর এক রাসায়নিক তাড়াতে আরেক রাসায়নিক ব্যবহার হল যা আসলে ঝামেলার। তাই আমার এই উত্তরের প্রথম পদ্ধতিটি ভাল হবে বলে মনে হয়।

সাম্প্রতিক প্রশ্নসমূহ