দয়া করে কেউ আমার ৫টি প্রশ্নের উত্তর দিয়ে আমাকে কুরবানি বিভিন্ন অজানা প্রশ্ন ক্লিয়ার করলে খুশি হতাম?

আমি আমার মামাদের সাথে কুরবানি করব তো এখন কুরবানি কি সাত জনের পক্ষ হতে দিতে হবে মানে বলতে চাইছি আমার পক্ষ হতে আমার আব্বুর আম্মুর আমার নানা নানি মামা মামি এইভাবে মোট সাত জনের পক্ষ হতে কুরবানি দিতে হবে? এটা দেয়া কি অবশ্যক? আমি কি এইভাবে দিতে পারবো কুরবানি ?এইভাবে কুরবানি দিলে কি কুরবানি কবুল হবে?আমাদের সাত জনের পক্ষ হতে কুরবানি কবুল হওয়ার জন্য কি মনে মনে নিয়ত করলে হবে?নাকি আমাদের সাত জনের পক্ষ হতে কুরবানি কবুল হওয়ার জন্য কুরবানি দেয়ার সাথে সাথে হুজুর মোনাজাত এ আমাদের পক্ষ হতে কুরবানি কবুল হওয়ার জন্য দোয়া করবে?

1 টি উত্তর

গরু, মহিষ, উট সহ বড় পশুর ক্ষেত্রে সর্বোচ্চ ৭ টি পর্যন্ত নাম দেওয়া যায় , তবে ৭ নাম দেওয়া বাদ্ধতামুলক নয়। আর যেহেতো ৭নাম দেওয়ার সুযোগ আছে তায় আমাদের কোন নাম খালি রাখা উচিত নয়। আমরা অনেক সময় দুই ভাগে কোরবানি করলে একটা সমুস্যায় পরি তাহলো দুই পক্ষের ৩+৩=৬ নাম দেই একটি নাম খালি রেখে দেই , এখানে খালি না রেখে কারো নাম দেওয়ার মত যদি নাও থাকে তাহলে মহানবি হযরত মুহাম্মদ (সঃ) এর নাম দিতে পারেন। 

এবার আসি নিয়তের কথায়, আরবিতে নিয়ত পড়া বা হুজুরকে দিয়ে নিয়ত পরতে হবে এগুলো সব ভুল। আপনি কোরবানি করবেন আপনার নিয়তে এখানে হুজুরের কাজ কি? নিয়ত হলো আপনার মনে মনে যা আছে তাই ,তবে যদি আরবি নিয়ত যানা থাকে পরতে পারেন, কিন্তু তা অবুশ্যক নয় ।     

সাম্প্রতিক প্রশ্নসমূহ