আমি কোন কাজে বেশিক্ষণ মনোযোগ রাখতে পারিনা। আমি কিভাবে মনোযোগ ধরে রাখতে পারি?

আমি কোন কাজে বেশিক্ষণ মনোযোগ রাখতে পারিনা। আমি কিভাবে মনোযোগ ধরে রাখতে পারি?

উত্তরটা যদি এভাবে দেই তাহলে উত্তরটা বুঝা তোমার পক্ষে সহজ হবে। প্রথমে বলবো আপনি কেন মনোযোগ ধরে রাখতে পারতেছেন না? কারণটা কি একদিন খুঁজে দেখেছেন? প্রতিটি সমস্যার একটি কারণ থাকে, এবং সে কারণটি বুঝতে পারলে সমস্যাটা খুব তাড়াতাড়ি সমাধান করা যায়। কোন কিছুতে বেশিক্ষণ মনোযোগ ধরে রাখতে না পারার কিছু কারণ বলবো, এবং এর সমাধান দেওয়ার চেষ্টা করব।

১. জীবনের লক্ষ্য স্থির করতে না পারা

যদি আপনার জীবনের নির্দিষ্ট একটি লক্ষ্য না থাকে, তাহলে আপনি বারবার মত পরিবর্তন করবেন। যার কারণে আপনার কোন কিছুতে মনোযোগ ধরে রাখা সম্ভব হবে না। জীবনের লক্ষ্য নির্বাচন করুন একেবারে ফাইনাল হিসাবে। নতুন নতুন লক্ষ্য নির্বাচন করবেন না কিছুদিন পরপর। যে বিষয়ে আপনার লক্ষ্য নির্বাচন করবেন ওই বিষয়ের উপর নতুন নতুন কিছু শেখার চেষ্টা করবেন প্রতিদিন। আপনার জীবনের লক্ষ্য যদি থাকে একজন উদ্ব্যোক্তা হওয়ার তাহলে আপনাকে ওই বিষয়ের ওপর সর্বোচ্চ সময় দিতে হবে। ওই বিষয় সম্পর্কে রিচার্জ করতে হবে। মনে রাখবেন আপনি যদি উদ্যোক্তা হতে চান তাহলে আপনাকে ডাক্তার ইঞ্জিনিয়ার হতে হবে না। মাল্টিপল বিষয় একসাথে শিখতে যাবেন না। আপনি যেটি হতে চান সেটি নির্বাচন করে তার জন্য সর্বোচ্চ চেষ্টা করুন, তবেই আপনি সফলতার শীর্ষে পৌঁছাতে পারবেন।

২. আত্মবিশ্বাসের অভাব

একটি কাজ শুরু করার কিছুদিন পর যখন নিজের উপর নিজের বিশ্বাসটা হারিয়ে যায়, তখন সে কাজটি আর কন্টিনিউ করা যায় না।
আত্মবিশ্বাসীই হচ্ছে একমাত্র শক্তি যা মানুষকে তার কাজটি সফল করার শক্তি যোগায়। আত্মবিশ্বাসীই মানুষকে কোন কিছু করতে সাহায্য করে যখন অন্য কোন মানুষ তাকে সাহায্য করে না। তুমি যা করতে চাও, যা তুমি হতে চাও তার জন্য তোমার পুরোপুরি বিশ্বাস থাকতে হবে। পৃথিবীর সবাই যদি অসম্ভব বলে তারপরও তোমার বিশ্বাসটা তোমাকে এগিয়ে নিয়ে যাবে।

৩. ব্যর্থতা

ব্যর্থতা কোন কিছু কন্টিনিউ না করতে পারার একটি কারণ। কোন কাজে ব্যর্থ হওয়ার পর আমরা মনে করি আমাদের দ্বারা এ কাজটি হবে না। মনে হয় এটা আমার কাজ নয় আমি পারবো না। ব্যর্থতা জীবনের একটি স্বাভাবিক বিষয়, এটাকে মেনে নিয়ে তোমাকে সামনে এগোতে হবে। মাটিতে পড়ে গেলে হবে না, উঠে দাঁড়াতে হবে তবেই তুমি যা চাও পাবে।

bengali quotes on life by hamid suhag

Bangla Quote About Success by Hamid Suhag

৪. কোন কিছুকে বেশি সহজ মনে করা এবং অল্প সময়ে বেশি কিছু পাওয়ার আশা

কোন কিছুকে বেশ সহজ মনে করলে, যখন কাজ করতে শুরু করবেন তখন সেটা কঠিন মনে হলে কাজের প্রতি আগ্রহ কমে যায়। অল্প পরিশ্রমে অল্প সময়ে বেশি কিছু আশা করলেন যখন সে অনুযায়ী ফলাফল পাওয়া যায় না, তখন আর সে কাজটি করতে তেমন আগ্রহ থাকে না। সফলতা হচ্ছে একটি লং জার্নি এখানে যদি শর্টকাট রাস্তা খুঁজেন তাহলে আপনি কোন কিছুতেই বেশিদিন মনোযোগ ধরে রাখতে পারবেন না। কোন কিছুতে লং টাইম মনযোগ ধরে রাখার সহজ উপায় হচ্ছে মাইন্ড কে এভাবে সেটআপ করতে হবে, যে আমাকে এ কাজে সফল হতে হলে অনেক লং টাইম এ কাজটি করতে হবে।

লেখকঃ Hamid Suhag


সাম্প্রতিক প্রশ্নসমূহ