ডিপ্রেশন এ ভুগছেন?

*ডিপ্রেশন কি?

-ডিপ্রেশন হচ্ছে এমন এক মানসিক অসুখ যেটা আপনাকে ধীরেধীরে গ্রাস করে নেয়।

*ডিপ্রেশন কেনো হয়?

-অতিরিক্ত সমস্যা যেমন-ফ্যামিলি প্রবলেম,ব্যক্তিগত প্রবলেম,অসুস্থতা,প্রেমঘটিত সমস্যা,লেখাপড়া নিয়ে বিভিন্ন সমস্যা এরকম আরো অনেক সমস্যার জন্য আপনার মধ্যে ডিপ্রেশন জেকে বসতে পারে।

*কখন বুঝবেন আপনি ডিপ্রেশনে ভুগছেন?

-যখন আপনার চারপাশের সব কিছুর মধ্যে বিরক্তি অনুভব করবেন।যে কোনো কাজ থেকে নিজেকে গুটিয়ে নিতে ইচ্ছে করবে এবং যখন সব সময় একা থাকতে চাইবেন তখন বুঝবেন আপনি ডিপ্রেশনে ভুগছেন।

*ডিপ্রেশন কখন হতে পারে?

-ডিপ্রেশনের একটা ভয়ানক সময় হচ্ছে ১৮-২৫ বছর পর্যন্ত।এ বয়সে আপনি অনায়াসে ভুলভাল সিদ্ধান্ত নিয়ে থাকেন এবং যার ফলে আপনার মধ্যে ডিপ্রেশন দেখা দেয়।

*ডিপ্রেশন হলে কি করবেন?

-ডিপ্রেশন দূর করার প্রথম ধাপ হচ্ছে নিয়মিত নামাজ পড়া,কোরআন তিলাওয়াত করা।নিজেকে সবার মধ্যে রাখা।নিজের পছন্দের জিনিস গুলোকে প্রায়োরিটি দেয়া। পরিবারের সবার সাথে সময় কাটানো বিশেষ করে বাচ্চাদের সাথে।নিজের প্রিয় খাবার রান্না করা।সবচেয়ে সুন্দর আরেকটা ধাপ হচ্ছে বাগান করা।দিনের কিছুটা সময় আপনি আপনার ছোট্ট বাগানে কাটাতে পারেন।গাছের সজীবতা আপনার মন এবং মস্তিষ্কে কিছুটা হলেও রিফ্রেশ আনবে।

*কখন বুঝবেন আপনি ডিপ্রেশন কাটিয়ে উঠতে পেরেছেন?

-যখন নিজেকে একা অনুভব হবে না।নিজের সব সমস্যা যখন অনায়াসে সবার সাথে শেয়ার করতে পারবেন।যখন আপনি যেকোনো কাজ উপভোগ করবেন এবং নিজের সমস্যা গুলো কাটিয়ে আবার স্বাভাবিক জীবনে ফিরে আসবেন তখন বুঝবেন আপনি ডিপ্রেশন মুক্ত হয়েছেন।


বিভাগ: