মোজা পরলে পায়ে যে দুর্গন্ধ হয় তা কীভাবে রোধ করা যায়?
5 টি উত্তর
শীতকালে সাধারণত মোজা ও বন্ধ জুতা বেশি পরা হয়। এ জন্য পায়ে বাতাস কম লাগে ও পায়ে দুর্গন্ধ হয়। এটি রোধ করতে প্রথমত, পা নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। পাশাপাশি মোজা নিয়মিত পরিবর্তন ও পরিষ্কার করতে হবে। এতে উপকার না পেলে প্রতিদিন এক গামলা পানিতে দু-তিনটি পটাশিয়ামের দানা দিয়ে হালকা বেগুনি রঙের দ্রবণ তৈরি করে এর মধ্যে ১৫ মিনিট হাত-পা ডুবিয়ে রাখতে পারেন। তাহলে আর পায়ে দুর্গন্ধ থাকবে না।
জুতা মোজা পরার ফলে পায়ে বাতাস না লাগার কারণেই পায়ে প্রচন্ড রকমের বাজে দুর্গন্ধ হয়ে থাকে। আপনার স্বামী যখন অফিস থেকে এসে জুতা মোজা খোলেন তখন স্বাভাবিকভাবে সারাদিরব্যাপী বদ্ধ থাকা পা থেকে গন্ধ বের হয়। পা ভালোভাবে পরিস্কার করার পরও এ গন্ধ যায় না। এক্ষেত্রে যা যা করতে হবে তা হল পা নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে, পাশাপাশি মোজা নিয়মিত পরিবর্তন ও পরিষ্কার করতে হবে। এতে উপকার না পাওয়া গেলে প্রতিদিন এক গামলা পানিতে দু-তিনটি পটাশিয়ামের দানা দিয়ে হালকা বেগুনি রঙের দ্রবণ তৈরি করে এর মধ্যে ১৫ মিনিট হাত-পা ডুবিয়ে রাখতে পারেন। এতে করে পায়ে আর দুর্গন্ধ হবে না। তাছাড়া আপনি আপনার হাজবেন্ডকে অফিসে এক জোড়া স্যান্ডেল ব্যবহরের পরামর্শ দিতে পারেন। সারাদির অফিসে জুতা মোজা পরার চেয়ে স্যান্ডেল পরে পায়ে বাতাস লাগালে পায়ে আর এমন বাজে গন্ধ হওয়ার সম্ভাবনা থাকবে না। ধন্যবাদ

# গোসল করে মোজা পড়ার অাগে দুই হাতের তালুতে অল্প নারিকেল তেল নিয়ে পায়ের তালু থেকে গিড়া পর্যন্ত ও প্রতিটি অাঙ্গুলের ফাকে হালকা মালিশ করে তার পর জুতা-মােজা পড়বেন, এইভাবে প্রায় ছয় মাস করবেন। কয়েকদিন করলেই দেখবেন জাদুকরি ফল।

# একটু দামী সুতি সাদা রংয়ের মোজা পড়বেন অার এক মোজা একদিনের বেশি পড়বেন না।
প্রথমত পিউর উলের মোজা ব্যবহার করবেন। দিতীয়ত পা সবসময় পরিষ্কার রাখবেন। তৃতীয়ত টানা দুইদিন একই মোজা ব্যবহার না করাই ভালো ।যদি করতে চান ভালো ভাবে শুকিয়ে নিবেন। চতুর্থত একটানা অনেকক্ষণ মোজা পরে থাকবেন না।এতে পায়ে ফাঙ্গাস পড়বে। পঞ্চমত বেশি tight জুতা পরবেন না যাতে পায়ের রক্ত সঞ্চালন ঠিক থাকে আর পায়ের ventilation ঠিক ভাবে হয়। সুফ্রেশ নামে একটা ঔষধ আছে যা জুতার ভেতর দিয়ে ব্যবহার করা হয়।আপনি ব্যবহার করে দেখতে পারেন।
আপনি খুব সহজ উপায়ে মোজা জুতার বাজে গন্ধ দূর করতে পারবেন, জুতা মোজা ব্যাবহার শেষে জুতার ভেতর খবরের কাগজ দিয়ে বল বানিয়ে জুতার ভেতর ঢুকিয়ে দেন, যেন পুরো জুতার ভেতর কাগজ থাকে এভাবে সারারাত রেখে দিন, প্রতিদিন এরকম ভাবে কাজ করুন, দেখবেন জুতায় আর কোন বাজে গন্ধ নেই। মোজা ভালো ভাবে ধুয়ে ব্যবহার করূন।