Sharyear12
জিজ্ঞাসা করেছেন
1 টি উত্তর
দিয়েছেন

রাতে ঘুম না আসার মুলত দুই টি কারন থাকতে পারে। 

  1. প্রাথমিক ভাবে অনিদ্রা 
  2. মানুসিক ভাবে অনিদ্রা
১,আসলে প্রাথমিক ভাবে অনিদ্রা বলতে বুঝায় হয়তো আপনি কোন মেডিসিন নিচ্ছেন যার সাইট ইফেক্ট এর জন্য এরকমহতে পারে।তাছাড়া এর মুলত কারন হলো শারীরিক ভাবে অসুস্থ্যতা হওয়ার কারনে রাতে ঘুম না আসতে পারে।
২, মানুসিক ভাবে দুশ্চিন্তায় থাকা বা কোন কিছু নিয়ে অযথা চিন্তা ভাবনা করা , লেখাপরা বা পারিবারিক বা অন্যান্য কিছু নিয়ে অযথা চিন্তাভাবনা করার কারনেও রাতে ঘুম না আসতে পারে।মনের মধ্যে ভয় থাকা বা অস্থিরতায় থাকার কারনেও ঘুম না আসতে পারে । তবে রাতে ঘুম না আসার মেইন কারনহলো মানুসিকতা ।যদি মানুসিকতা বা ডিপ্রেসন না ভূগেন তাহলে আসা করি ঘুমের কোন ক্ষতি হবে না। 

এছাড়াও নারীদের ক্ষেত্রে গর্ভবস্থায় সব থেকে বেশির ভাগ নারীই অনিদ্রায় ভুগেন গর্ভধারনের প্রথম মাস থেকে অর্থাৎ গর্ভধারনের লক্ষন গুলোর কারনে এই ঘুমের সমস্যা হয়ে থাকে।এছাড়াও গর্ভবস্থায় ৫+মাস থেকে বাচ্ছা  বৃদ্ধি পেতে থাকে ফলে মায়ের দেহে অনেক চাপ সৃষ্টি হয় ফলে বাচ্ছা নরাচরার কারনে ওই নারীর ঘুমের ব্যঘাত ঘটে।
এছাড়াও অন্যান্য কারন থাকতে পারে রাতে ঘুম না আসার জন্য ।
কাজেই এই ধরনের সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শে মেডিসিন নিতে হবে ও রাতে মোবাইল ,ল্যাপ্টপ ও টেলিভিশন দেখা থেকে বিরত থাকতে হবে ওপ্রতিদিন রুটিন করবেন যে প্রতিদিন একই সময়ে ঘুমাতে যাবেন।এছাড়াও দিনে পরিশ্রম বা ব্যয়াম করবেন ।আসা করি রাতের ঘুমের সমস্যা থাকবে না। ধন্যবাদ।

Download Bissoy Answers App Bissoy Answers