বাংলাদেশ পুলিশের উর্ধতন পদক্রমে কত বছর পরপর প্রমোশন হয়?

পুলিশের এএসপি থেকে আইজিপি হতে মাঝের পদ গুলোতে প্রায় কতবছর পর পর প্রমোশন হয় আনুমানিকভাবে? আর এএসপি থেকে এসপি হতে কত বছপ্র সময় লাগে?  

পুলিশের এএসপি থেকে আইজিপি হতে মাঝের পদ গুলোতে প্রায় কতবছর পর পর প্রমোশন হয় আনুমানিকভাবে? আর এএসপি থেকে এসপি হতে কত বছপ্র সময় লাগে?  

জিজ্ঞাসা করেছেন
4 টি উত্তর

এটার উত্তর করা এই মুহূর্তে কঠিন। যেহেতু পুলিশ সার্ভিসে প্রমোশন জটের সৃষ্টি হয়েছে। তবে,একটা খসড়া ধারনা দিয়ে রাখতে পারবো৷ এ এস পি হিসেবে একজন যোগদান করার ৬ বছর পর প্রমোশন পেয়ে এডিশনাল এসপি হবেন। তার ৫/৬ বছর পরে এসপি হিসেবে পদোন্নতি পাবেন৷ তার ৫ বছর পর পরবর্তী প্রমোশনের যোগ্য হবেন৷ মোটামুটি ৫ বছর অন্তর একটি প্রমোশন প্রাপ্ত হবেন।

পুলিশ সুপার (এসপি) পদে পোস্টিং পেতে পুলিশকেও ফিটলিস্ট পরীক্ষা দিতে হবে। জেলা প্রশাসক (ডিসি) হওয়ার জন্য প্রশাসন ক্যাডার কর্মকর্তাদের পরীক্ষা দিয়ে ডিসি ফিটলিস্টে অন্তর্ভুক্ত হতে হয়। কিন্তু এসপি হতে এ রকম কোনো নিয়ম বা নীতিমালা ছিল না। বিদ্যমান প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এখন এসপি ফিটলিস্ট নীতিমালা প্রণয়নের সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যে এ সংক্রান্ত খসড়া চূড়ান্ত হয়েছে। আরও যাচাই-বাছাই শেষে শিগগির নীতিমালা জারি হবে।

প্রত্যাশী কর্মকর্তাদের অতিরিক্ত পুলিশ সুপার ও সহকারী পুলিশ সুপার পদে কমপক্ষে ৩ বছর চাকরি করার অভিজ্ঞতা থাকতে হবে। অথবা এর যে কোনো একটি পদে উল্লিখিত সময়কাল চাকরি করতে হবে। যাদের বয়সসীমা সর্বোচ্চ ৪৫ বছরের মধ্যে হতে হবে। সংশ্লিষ্ট কর্মকর্তাদের পূর্ববর্তী ৫ বছরের বার্ষিক গোপনীয় অনুবেদনের রেকর্ড এবং সমগ্র চাকরি জীবনের শৃঙ্খলা প্রতিবেদন সন্তোষজনক হতে হবে। উত্তম শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি তথ্য যোগাযোগ প্রযুক্তি সম্পর্কে সম্যক ধারণা, পর্যাপ্ত জ্ঞান এবং বাংলা ও ইংরেজি ভাষায় দক্ষতা থাকতে হবে।

কর্মকর্তাগণকে ফৌজদারি কার্যবিধি, দণ্ডবিধি, সাক্ষ্য আইন, ভূমি প্রশাসন, অন্যান্য মাইনর অ্যাক্টস, পুলিশ আইন, পুলিশ প্রবিধানমালা, তথ্য প্রযুক্তি সংক্রান্ত অপরাধ ও অন্যান্য বিধিবিধান সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান ও অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে।  সাক্ষাৎকার গ্রহণকালে কর্মকর্তাদের মেধা, প্রজ্ঞা ব্যক্তিত্ব, স্বাস্থ্য, আগ্রহ, ভাষাজ্ঞান, বাচনভঙ্গি, উপস্থাপনার পারদর্শিতা দ্রুত সিদ্ধান্ত গ্রহণে সক্ষমতা এবং প্রয়োজনীয় অন্যান্য যোগ্যতা যাচাইপূর্বক প্রার্থীর নাম সুপারিশ করবে। একই কর্মকর্তা ২টির বেশি জেলায় এসপি পদে দায়িত্ব পালন করতে পারবেন না এবং এসপি হিসেবে তার কার্যকাল হবে সর্বোচ্চ ৩ বছর।



ASP হিসেবে একজন যোগদান করার পর ৬ বছর পর প্রমোশন পেয়ে এডিশনাল SP হবে। তার ৫/৬ বছর পরে  SP হিসেবে পদোন্নতি পাবে ৷ তার ৫ বছর পর প্রমোশনের যোগ্য হন৷ ৫ বছর অন্তর একটি প্রমোশন প্রাপ্ত হন।

৬ বছর পর পদোন্নতি ঘটে