ঈদের নামাজের পদ্ধতি ।

 (527 পয়েন্ট)

প্রকাশের সময়

ঈদের  নামাজের নিয়ত ও নিয়মঃ 

এভাবে নিয়ত করা যে, "আমি ঈদুল ফিতরের নামাজ আদায় করছি''। নিয়তের সাথে অতিরিক্ত ছয় তাকবিরের সাথে  দুই  রাকাত  ওয়াজিব নামাজ আদায় করছি-এভাবে না বললেও  চলে । এত লম্বা করে নিয়ত করা জরুরি নয়। নিয়ত করার পর অন্যান্য নামাজের মতোই তাকবিরে তাহরিমা বেঁধে সানা পড়বে। সানার পর অতিরিক্ত তিন তাকবির বলবে।

প্রথম তাকবির বলার সময় উভয় হাত কানের লতি পর্যন্ত উঠাবে এবং তাকির শেষে হাত না বেঁধে ছেড়ে দিবে । তিন বার সুবহানাল্লাহ  বলা যায় এ পরিমান সময় বিলম্ব করে উভইয় হাত কানের লতি পর্যন্ত উঠিয়ে দ্বিতীয় তাকবির বলবে। অতপর হাত ছেড়ে দিবে। এবারও ঐ পরিমান বিলম্ব করে তাকবির দিবে অতঃপর হাত না ছেড়ে বেঁধে নেবে।

এবার ইমাম যথানিয়মে আউযুবিল্লাহ, বিসমিল্লাহ পড়ে সুরা ফাতিহা পড়বেন এবং অন্য একটি সুরা পড়বেন । মুক্তাদি চুপ থাকবে । তাকবির দিয়ে রুকুতে যাবেন এবং রুকু সেজদা শেষ করে দ্বিতীয় রাকাতের জন্য দাঁড়াবেন । দ্বিতীয় রাকাতে ইমাম  সুরা ফাতিহা পড়বেন এবং অন্য একটি সুরা পড়বেন । রুকুতে যাওয়ার আগে ইমামের সাথে তিনটি তাকবির দিতে হবে । প্রতিবার হাত ছেড়ে দেবেন । এরপর চতুর্থ তাকবির দিয়ে রুকুতে যাবেন । তাকবির ইমাম ও মুক্তাদি উভয়ে দেবেন । এরপর যথানিয়মে নামাজ শেষ করবেন । তারপর ইমাম দুটি খুতবা দেবেন । ঈদের সব সম্পন্ন হয়ে যাবে । খুতবা শোনা ওয়াজিব ।

                               (সবাইকে ঈদ মুবারক)

 

সম্পর্কিত প্রশ্নসমূহ

Loading...

জনপ্রিয় বিভাগসমূহ

Loading...