উপদেশ আর বুদ্ধির মাঝে পার্থক্য কি.?
6 টি উত্তর

উপদেশ হলো কোনো একটি বিষয় সম্পর্কে কাউকে দিক নির্দেশনা দেওয়া। ব্যাপার টি পরিষ্কার ভাবে বললে গেলে, কাউকে কোনো কাজ করার জন্য; বিশেষ জ্ঞান, বুদ্ধি বা ধারনা দেওয়াই হলো উপদেশ । উপদেশ অনেকটা পরামর্শের মতই অর্থ প্রকাশ করে। পরামশ সংঘটিত উভয় পক্ষের ভাব বিনিময়ের মাধ্যমে আর উপদেশ সংঘটিত হয় এক পক্ষ অপর পক্ষকে দিকনির্দেশনা দেওয়ার মাধ্যমে

আর বুদ্ধি হলো ভিন্ন বিষয়।

বুদ্ধি হল যুক্তি, পরিকল্পনা, সমস্যার সমাধান, বিমূর্তভাবে চিন্তা, জটিল ধারনা বোঝা, দ্রুত শিখতে, অভিজ্ঞতা থেকে শিখতে পারার দক্ষতা । এটি কেবলমাত্র একাডেমিক দক্ষতা বা স্কুল কলেজে পরীক্ষা দেবার জন্য স্মৃতি নয়। তথাপি এটা কোন মুখস্থ বিদ্যাও নয়। আমার মতে এটিকে মস্তিষ্কের কার্যক্ষমতাও বলা চলে

উপদেশঃ যা নিজে করা কঠিন কিন্তু অন্যকে বলা সহজ তাকে উপদেশ বলে। উপদেশ দ্বারা অন্যজন উপকৃত হয়।
বুদ্ধিঃ বুদ্ধি হলো জগতকে অনুধাবন করার ক্ষমতা এবং বাধাসমূহকে মোকাবেলা করার সামর্থ্য।। বুদ্ধি দ্বারা নিজেই বেশি উপকৃত হয়, যার বুদ্ধি যত বেশি সে তত বেশি সফল। আশা করি বুঝতে পেরেছেন। ধন্যবাদ। 

যা নিজে করা কঠিন কিন্তু অন্যকে বলা সহজ তাকে উপদেশ বলে।বুদ্ধি হলো জগতকে অনুধাবন করার ক্ষমতা এবং বাধাসমূহকে মোকাবেলা করার সামর্থ্য।

বুদ্ধি হল কোন কিছু দ্রুত আয়ত্ব/বিশ্লেষণের ক্ষমতা।

উপদেশ হল যা অন্যকে দেওয়া হয় কিন্তু নিজের লাভ নেই।

এদের পার্থক্য হল বুদ্ধি দ্বারা নিজে উপকৃত হয় । উপদেশ দ্বারা অন্যজন উপকৃত হয় ।

কোনো কাজের এবং কথার ব্যাপারে কাউকে কোনো ধারণার উৎসাহ দেওয়াটায় হলো উপদেশ আর বুদ্ধি প্রাকৃতিক এক জিনিস




শব্দ দুইটির মধ্যে আসমান জমিন তফাৎ রয়েছে। উপদেশের আরেক নাম পরামর্শ যা বলতে বোঝানো হয়- আপনার মতামত বা দৃষ্টিকোণে রয়েছে এমন কোনও ব্যক্তির সাথে যার সাথে আপনার দৃষ্টিকোণ জনিত সমস্যা। আপনি তার বা তাদের আপনার দৃষ্টিকোণের উপর ভিত্তি করে সমস্যার সমাধান করার একটি উপায় বলতে চেষ্টা করেন। আপনি যদি কারো দ্বারা জিজ্ঞাসিত হন বা আপনাকে জিজ্ঞাসা করা হয় তাহলে তাকে পরামর্শ দেওয়া যেতে পারে। যদি সেই ব্যক্তিটি আপনার দৃষ্টিকোণের জন্য আপনাকে জিজ্ঞাসা না করে তবে আপনি তখনো পরামর্শ দিয়ে থাকেন । যদি এরকম করেন তবে আপনি সেই ব্যক্তির কাছ থেকে একটি অপমানজনক মন্তব্য পেতে পারেন। যাকে বলে আগ বাড়িয়ে পরামর্শ দিতে গিয়ে অপমান হওয়া। দ্বিতীয় কথা বুদ্ধি তথা বুদ্ধিমত্তা ইংরেজিতে intelligence হল যুক্তি, পরিকল্পনা, সমস্যার সমাধান, বিমূর্তভাবে চিন্তা, জটিল ধারনা বোঝা, দ্রুত শিখতে, দ্রুত শিখতে এবং অভিজ্ঞতা থেকে শিখতে পারে। এটি কেবলমাত্র বই থেকে শেখার জন্য একটি সংকীর্ণ একাডেমিক দক্ষতা বা স্কুল কলেজে পরীক্ষা দেবার জন্য স্মৃতি নয়। তথাপি এটা কোন মুখস্থ বিদ্যা নয়। 

  • দুইটা ইংরেজি সূত্র দিলাম।

What-is-the-meaning-of-advice  

What-is-meant-by-intelligence