5 Answers

 (5880 পয়েন্ট) 

উত্তরের সময় 

পার্থক্য হিসাবে টেবিল করতে গেলে লাইনব্রেকজনিত সমস্যায় বোঝার ঝামেলা হয় তাই আলাদাভাবে প্যারা আকারে লিখছি। 

ওয়েবসাইটঃ বুৎপত্তিগতভাবে ওয়েবসাইট হচ্ছে তথ্য প্রদর্শনের জন্য html ভাষায় রচিত কতকগুলো html ডকুমেন্ট বা ওয়েবপেজ যা ঈন্টারনেট প্রটোকল অনুসারে নেটওয়ার্কের মাধ্যমে দূরের কোন ডিভাইস থেকে এক্সেস করা যায়। 

আধুনা, ওয়েবসাইট হচ্ছে তথ্য প্রদর্শন,ব্যবহার, কন্ট্রোল ইত্যাদির জন্য একগুচ্ছ সফটওয়ারের সমষ্টি যা ইউজারের চাহিদা অনুযায়ী তথ্য সরবরাহ করতে পারে। এই তথ্য সরবরায়ের প্রক্রিয়া ইন্টারনাল ও নেটওয়ার্ক ট্রান্সমিশনযোগ্য html,css.js যুক্ত ওয়েব ডকুমেন্ট সোর্স হিসাবে হয়। 

ওয়েবসাইটের মাধ্যমে পাবলিকের জন্য তথ্য সরবরাহ ও প্রদর্শন, প্রয়োজন মত ব্যবহার সংরক্ষন, মডিফিকেশন ইত্যাদি দুরের ডিভাইস থেকে করা যায়। 

ওয়েব এপ্লিকেশনঃ সাধারন অর্থে ওয়েবকে নিয়ন্ত্রনের জন্য যেসকল সফটওয়ার ব্যবহার করা হয় তাদেরকে ওয়েব এপ্লিকেশন বলে। 

কিন্তু ব্যবহারিক দিক থেকে স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ দ্বারা রচিত যেসকল ছোট ছোট এক গুচ্ছ প্রোগ্রামের সমষ্টি যা ওয়েব সাইট তৈরি,নিয়ন্ত্রন,ইউজার ফাংশন সরবরাহ করতে পারে তাদেরকে ওয়েব এপ্লিকেশন বলে। যেমন বিভিন্ন CMS যথা wordpress, drupal, joomla,  আবার node.js, laravel সহ বিভিন্ন ফ্রেমওয়ার্ক দ্বারা তৈরি এপ্লিকেশন যা ওয়েবসাইটের গঠন ও ইউজার ইন্টারফেজ ফাংশন, সিকিউরিটি, প্লাগিন ইত্যাদিও ওয়েব এপ্লিকেশোনের অন্তর্ভুক্ত। তবে লোকার কিছু ওয়েব এপ্লিকেশন আছে যা ওয়েব সফটওয়ার হিসাবে বিবেচিত, এপ্লিকেশন(apps) নয়। যেমন ডাটাবেজ, সার্ভার ইঞ্জিন।

অর্থাৎ সংক্ষেপে বলা যায় যে, যেসকল স্ক্রিপ্টিং প্রোগ্রাম দ্বারা একটি ওয়েবসাইটের ইউজার ফাংশন, ইন্টারফেজ, সিকিউরিটি, ফরম, পেজ, ডাটা টেবিল, রিপোর্ট তৈরির কাজ করা ও নিয়ন্ত্রন করা হয় তাকে ওয়েব এপ্লিকেশন বলে। ওয়েবসাইট সিস্টেম, চ্যাট সিস্টেম ইত্যাদিও ওয়েব এপ্লিকেশন। 

ওয়েব সার্ভিসঃ ওয়েব সাইটের মাধ্যমে পাবলিকের জন্য যেসকল সেবা অফার বা প্রদান করা হয় সেগুলোকে ওয়েব সার্ভিস বলে। 

ওয়েব সাইট তৈরি করে পাবলিকের মাঝে পাবলিশ করাটাই একটি ওয়েব সার্ভিস। কেননা আপনি সাইটে যায়ই রাখবে তা পাবলিকের জন্য। এটিকে সাধারন সার্ভিস বলে।

তবে এই সাধারন সার্ভিস ব্যতিত উদ্দেশ্যমূলক সেবাকে বিশেষ সেবা বলা হয়। যেমন পেপল ওয়েবসাইট দ্বারা জনগনের বা ব্যক্তির টাকা বা ডলার একজনের কাছ থেকে আরেকজনের কাছে পৌছে দেওয়া হচ্ছে ওয়েব সার্ভিস। 

বিস্ময় ওয়েব সাইটটি জনগনের প্রশ্ন অনুযায়ী জ্ঞান অর্জনের সুযোগ প্রদান করে তাই প্রশ্ন ও উত্তর প্রদানও একটি ওয়েব সার্ভিস। 

বর্তমানে ইকমার্স হচ্ছে লোকাল ও ওয়েবসার্ভিসের এক ধরনের হাইব্রিড ওয়েব সার্ভিস, কেননা টাকা লেনদেন, প্রচার, দেখাশুনা, পছন্দ, নির্বাচন ইত্যাদির সুযোগ ওয়েবসাইটের মাধ্যমে হলেও বিনিময়ে পণ্য ডেলিভারী লোকালই হয়। এটিও ওয়েব সার্ভিস । কেননা এটি ওয়েব সাইটের মাধ্যমে দূরে বসে সকল প্রক্রিয়া সম্পর্ন করা হয়। শুধুমাত্র পন্য ট্রান্সমিশন লোকাল হয়। 

 (6 পয়েন্ট) 

উত্তরের সময় 

ওয়েবসাইট হচ্ছে কতগুলো ওয়েব পেজ এর সমষ্টী , জার একটী ডোমেইন নেইম থাকে আর কম পক্ষে একটি সারভারে আপ্লেড করা থাকে,যেমন ঃ www.bissoy.com এটা হল ডোমেইন নেইম এইখানে আপনি প্রবেশ করলে কতগুল পেইজ দেখতে পান যেমন,

এবং এই পেইজগুলো একটা সারভারে আপ্লোড করা থাকে যেখান থেকে সবাই এইখানে প্রবেশ করতে পারে।

ওয়েব অ্যাপ্লিকেশন নিয়ে লিখার আগে আপনাকে প্রথমে stand alone application(SAA) সম্পরকে ধারনা দিই, SAA হল আপনার কম্পিউটার যে আপনি নরমাল অ্যাপ্লিকেশান গূলো INSTALL করেন ওইগুলা যেমন  আপনার হিসাব করার প্রয়জন তাই calculator.exe নামে একটা অ্যাপ্লিকেশান আপনি Download করে ব্যবহার করলেন, এখন দেখেন এই calculator.exe শুধু  মাত্র আপনি ছাড়া আর কেউ ব্যবহার করতে পারবে না । এই সমস্যা সমাধানে ওয়েব অ্যাপ্লিকেশান ব্যবহার করা হয় যেখানে আপনার অ্যাপ্লিকেশান টি এক টী সারভারে চলমান অবস্থায় থাকে চাইলে যে কেউ ব্রাউজার এর ব্যবহার করে ওই অ্যাপ্লিকেশান টী ব্যবহার করতে পারে এইখেত্রে  আপনার অ্যাপ্লিকেশান টি আর SAA  না থেকে হয়ে জায় একটি ওয়েব অ্যাপ্লিকেশান এ।

ওয়েব সার্ভিস হল দুইটা Electric Device বা অ্যাপ্লিকেশান কে World Wide Web এর মাধ্যমে Connect করার একটা মাধ্যম যাতে অই ডিভাইস বা অ্যাপ্লিকেশান গুলো একে অপরের সাথে যোগাযোগ করতে পারে। যে মন আপনার ব্রাউজার এক টা অ্যাপ্লিকেশান এখন আপনি facebook ব্যব হার করতে চান তাহ লে আপনি কি করবেন আপনি Address Bar এ facebook.com লিখলেন ব্যাস আপনার কাজ শেষ কিন্তু আপনার ব্রাউজার কিন্তু গোপ নে অনেক কাজ করে নিয়েছে , ব্রাউজার কি ক রল ? ব্রাউজার প্রথমে facebook er সারভারে এক টা Connect Request পাঠাল আর সারভার সে অনুজাই Response করে আপনাকে ফলাফল দিল

 

ওয়েব সার্ভিস Application TO Application  Communication করার সময় মাধ্যম হিসাবে Internet(WWW) Use করে আর ফরমেট হিসাবে xml/text use করে। তাছাড়া ও ওয়েব সার্ভিস ২ ধরনের প্রকারবেদ রয়েছে যে মন ঃ SOAP WEB SERVICE , REST WEB SERVICE.

 (6 পয়েন্ট) 

উত্তরের সময় 

ওয়েবসাইট, (ইংরেজি : website) বা
ওয়েব সাইট অথবা শুধু সাইট হল কোন ওয়েব সার্ভারে রাখা ওয়েব পৃষ্ঠা , ছবি , অডিও , ভিডিও ও অন্যান্য ডিজিটাল তথ্যের সমষ্টিকে বোঝায়, যা ইন্টারনেট বা ল্যানের মাধ্যমে অ্যাক্সেস করা যায়। 

ওয়েভ এপ্লিকেশন, যেকোনো সফটওয়্যারই ওয়েব অ্যাপ। তবে আমি যদি ব্যাপারটা সহজভাবে বলি, যেসব ওয়েব সাইটে ব্যবহারকারি ওয়েবসাইটের সাথে ইন্টারএক্ট (interact) করে, সেগুলো হচ্ছে ওয়েব অ্যাপ। যেমন গুগলের ওয়েবসাইটকে ওয়েব অ্যাপ বলা যায়, কারণ আমরা সেখানে সার্চ করি। তারপরে ফেসবুক একটা ওয়েব অ্যাপ।

ওয়েব সার্ভিস হল নেটওয়ার্কে সংযুক্ত বিভিন্ন কম্পিউটারে চালু থাকা বিভিন্ন সফটওয়্যারের মধ্যে আন্তক্রিয়ার একটি ব্যবস্থা। ওয়েব সার্ভিসগুলো সাধারণত সুনির্দিষ্ট স্পেসিফিকেশন অনুসারে প্রকাশিত কিছু ইন্টারফেস । মূলত এটি ওয়েব সার্ভিস ডেসক্রিপশন ল্যাংগুয়েজে লেখা হয়।

 (51 পয়েন্ট) 

উত্তরের সময় 

আবিষ্কারের সাথে ইন্টারনেট, এটি একটি নতুন প্রজন্ম তথ্য স্থানান্তর এবং অ্যাক্সেস একটি অভূতপূর্ব স্তরের জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে পরিবেশিত। বিশ্বব্যাপী ওয়েবগুলি বেশিরভাগই ওয়েবসাইটগুলির অন্তর্গত এবং পরবর্তীতে অতিরিক্ত অ্যাপ্লিকেশন এবং সুবিধাগুলির সাথে পরিচয় করানোর জন্য ওয়েব অ্যাপ্লিকেশানগুলি তৈরি করা হয়েছিল।

ওয়েবসাইট সম্পর্কে আরও

 

একে অপরের সাথে সংযুক্ত ওয়েব পেজগুলির একটি সংগ্রহ, যা ইন্টারনেটের মাধ্যমে অথবা ইন্টারনেটে প্রবেশের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য হয়, এটি একটি ওয়েব সাইট হিসাবে পরিচিত। ওয়েবসাইটটি সার্ভারে (বা তার বেশি) হোস্ট করা এবং ইন্টারনেটের মাধ্যমে ইউনিফর্ম রিসোর্স লোকেটার (URL) ব্যবহার করে অবস্থিত। সর্বজনীনভাবে ব্যবহৃত ওয়েবসাইটগুলি সাধারণত ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব হিসাবে পরিচিত হয়।

সারিবদ্ধ ওয়েবসাইটগুলি বেশিরভাগই সহজ এইচটিএমএল ভিত্তিক আর্কিটেকচারের সমন্বয়ে গঠিত এবং শুধুমাত্র ব্যবহারকারীর সাথে লেনদেন এবং লেনদেন করার পরিবর্তে তথ্য প্রদর্শনের জন্য একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে। ওয়েব পেজগুলিতে পাঠ্য, ছবি বা সঙ্গীত থাকতে পারে। উদাহরণস্বরূপ, একটি সামগ্রিক ওয়েবসাইটের মধ্যে একটি পণ্যের সিরিজের বিবরণ থাকতে পারে, তবে গ্রাহককে পণ্য অর্ডার করার এবং ওয়েবসাইটের মাধ্যমে অর্থ প্রদান করার জন্য এটির সুবিধা নেই।

আজকাল ওয়েবসাইটগুলি কেবল জুমলা বা ওয়ার্ডপ্রেস এর মত বিষয়বস্তু ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করে ডিজাইন করা হয়। কখনও কখনও জাভাস্ক্রিপ্ট এবং CSS ব্যবহার করা হয়।

ওয়েব অ্যাপ্লিকেশন সম্পর্কে আরও

একটি ওয়েব অ্যাপ্লিকেশন একটি কম্পিউটার অ্যাপ্লিকেশন, যা ইন্টারনেট বা ইন্ট্রানেটের মতো নেটওয়ার্ক ব্যবহার করে অ্যাক্সেস করতে পারে। অ্যাপ্লিকেশনটি ওয়েবপৃষ্ঠাতে সংযুক্ত করা হতে পারে, বা ওয়েব পৃষ্ঠাটি নিজেই একটি অ্যাপ্লিকেশন হতে পারে। ফেসবুক, জিমেইল, ইউটিউব, ইবে, টুইটার, এবং আমাজন উল্লেখযোগ্য ওয়েব অ্যাপ্লিকেশন বাস্তবায়নে ওয়েবসাইট। চারিত্রিকভাবে, এই ওয়েবসাইট ব্যবহারকারীর পরিচয় যাচাই করার জন্য একটি ব্যবহারকারী নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করে এবং ব্যবহারকারীকে ওয়েবপৃষ্ঠাগুলিতে উপলব্ধ অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে সার্ভারের সাথে যোগাযোগ এবং যোগাযোগ করার অনুমতি দেয়।

 

জিমেইলের একটি ঘনিষ্ঠ দৃষ্টিভঙ্গি গ্রহণ করে, এটি স্পষ্ট যে এটিতে অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে যা একটি সাধারণ এইচটিএমএল ভিত্তিক ওয়েবসাইটে উপস্থিত নয়। ব্যবহারকারী প্রমাণীকরণ, ইমেল প্রেরণ এবং প্রাপ্তি, তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ এবং পরিচিতি অ্যাপ্লিকেশন ব্যবহার করে তথ্য প্রক্রিয়া এবং সার্ভারের সাথে যোগাযোগ করার জন্য ব্যবহার করা হয়, তবে একটি সাধারণ ওয়েবসাইটে, ইন্টারঅ্যাকশনটি এই ডিগ্রী অসম্ভব। আরেকটি উদাহরণ হল ইয়াহু মুদ্রা কনভার্টার, যা উপলব্ধ ডেটা উপর ভিত্তি করে গণনা করে।

জাভা, জাভাস্ক্রিপ্ট, পিএইচপি, এএসপি, যেমন অনেক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর উপর ভিত্তি করে ওয়েব অ্যাপ্লিকেশনগুলি তৈরি করা যায়। নেট, এক্সএমএল, এ্যাজএক্স এবং ডেটাবেস সার্ভিস যেমন মাইএসকিউএল বা ওরাকল।

ওয়েব সাইট এবং ওয়েব অ্যাপ্লিকেশনের মধ্যে পার্থক্য কি?

• ওয়েব সাইট কেবল একটি নেটওয়ার্কের মাধ্যমে পাওয়া এইচটিএমএল ডকুমেন্টসের একটি সংযুক্ত সংগ্রহ, যখন একটি ওয়েব অ্যাপ্লিকেশন একটি কম্পিউটারের মাধ্যমে বিতরণ করা একটি কম্পিউটার অ্যাপ্লিকেশন।

• একটি ওয়েব অ্যাপ্লিকেশন একটি ওয়েবসাইটের একটি অংশ হতে পারে, অথবা একটি স্বতন্ত্র অ্যাপ্লিকেশন হতে পারে।

• ওয়েব সাইটগুলি কেবল পাঠ্য, সংগীত বা ভিডিও হিসাবে তথ্য সরবরাহের উদ্দেশ্যে পরিবেশন করে। যাইহোক, ওয়েব অ্যাপ্লিকেশনটি ব্যবহারকারীর সাথে যোগাযোগ করতে পারে এবং অপারেশনগুলির উপর ভিত্তি করে কয়েকটি ফলাফল তৈরি করতে পারে।

• একটি ওয়েব অ্যাপ্লিকেশন ব্যবহারকারীর সাথে যোগাযোগ করতে পারে যখন একটি ওয়েবসাইট শুধুমাত্র তথ্য প্রদর্শন করে।

• একটি ওয়েব অ্যাপ্লিকেশন বেশিরভাগই একটি ডাটাবেসের সাথে সংযুক্ত।

 (266 পয়েন্ট) 

উত্তরের সময় 

ওয়েব সাইট আর ওয়েব এপ্লিকেশন এর মধ্যে বিশেষ বড় কোন পার্থক্য নেই৷ এছাড়া ও ওয়েব সার্ভিসের মধ্যে ও তেমন কোন পার্থক্য নেই এর প্রধান কারন হলো এরা একে অপরের সম্পূরক। 
ওয়েব সাইট আর ওয়েব এপ্লিকেশন একই কেননা - ওয়েব সাইট থেকে যোগাযোগ স্থাপন করার কাজ ই হচ্ছে ওয়েব এপ্লিকেশনের, এখন তো প্রায় সব ওয়েব সাইটে ই যোগাযোগ স্থাপন করার পন্থা চালু করেছে - যেমন মন্তব্য করা, পোস্ট করা এই সব কিছু ওয়েব এপ্লিকেশন। আর ওয়েব সার্ভিস হল - এর থেকে প্রত্যক্ষ ভাবে সেবা গ্রহন করা - যেমন অনেকটা ই কর্মাস সাইটের মত - যার মাধ্যমে প্রত্যক্ষ ভাবে সেবা গ্রহন করা যায়৷ ওয়েব সার্ভিসের পরিবর্তন এখন ও লক্ষনিয়৷ আর এটাই সবচেয়ে বেশি ব্যবহৃত পন্থা হতে চলছে - কেননা একে প্রত্যক্ষ ভাবে আয় রোজগার বেশি করা সম্ভব হচ্ছে৷ উদাহরন - দারাজ, উবার, পাঠাও, ফুডপান্ডা এগুলো হচ্ছে ওযেব সার্ভিস - যা থেকে সেবা গ্রহন করা যায় প্রত্যক্ষ অর্থের মাধ্যমে - যা সম্পুর্ন রুপে ব্যবসায়িক কাজের অন্তভুক্ত৷ 
এছাড়া বাকি সব ই একে অপরের পরিপূরক৷ যেমন আমরা সবাই জানি - ওয়েবসাইট কি! তবে এই ওয়েব সাইটের সমন্বয়ে ই গঠিত ওয়েব এপ্লিকেশন - যার মাধ্যমে আমারা যোগাযোগ স্থাপন করি যেমন ফেসবুক, যেমন বিস্ময় , বর্তমানে তো অনলাইন পত্রিকা গুলো ও ভিজিটরের সাথে যোগাযোগের ব্যবস্তা করে দিয়েছে৷ এবং ফাইনালি এই যোগাযোগের মাধ্যমে যেই ডাইরেক্ট সেবা গ্রহন করছি ও লেনদেন করছি তাই ওয়েব সার্ভিস৷

সম্পর্কিত প্রশ্নসমূহ

Loading...

জনপ্রিয় বিভাগসমূহ

Loading...