মীনা রাজু বড় হয়না কেন?

 (12514 পয়েন্ট)

জিজ্ঞাসার সময়

চিত্রঃ মীনা রাজু

ছোট শিশুর প্রশ্ন আমি বড় হচ্ছি কিন্তু মীনা রাজু বড় হয়না কেন, এমন প্রশ্নের জবাবে বাচ্ছাকে কিভাবে বুঝাবেন?

12 Answers

 (266 পয়েন্ট) 

উত্তরের সময় 

মিনা রাজু রড় হয় না এই কারনে যে,  ওর যদি বড় হয়ে যায়,  তাহলে ওরা ও বাবার মত কাজে চলে যাবে,  তাই বাসায় থাকতে পারবে না,  আর যদি ওরা বাসায় ই না থাকে তাহলে তুমি খেলবে কার সাথে?  কাকে দেখে তুমি মজা করবে? তাই তোমার কথা ভেবে ই ওরা খাবার - দাবার কম খায় তাই ওরা বড় হয় না৷   তাই তুমি বেশি করে খাবার খাও ও বড় হয়,  যাতে করে তুমি বড় হলে, ওদের কাজ শেষ হবে,  আর ওরা বেশি বেশি খেয়ে তোমার সমান বড় হবে।   তারপর তোমার সাথে একদিন সামনা সামনি দেখা করবে৷  

ট্রাই কইরা দেখেন - কিছু হয় কিনা - 

দেখবেন এই উওরের ভিত্তিতে আরো ১০ টা প্রশ্ন করবে৷ 

 (10 পয়েন্ট) 

উত্তরের সময় 

মিনা রাজু দুটি জনপ্রিয় কার্টুন চরিত্র। আর এই কার্টুন্টি ইউনিসেফ কর্তৃক পরিচালিত। এর প্রধান কাজ হলো বিনোদনের মাধ্যমে বিভিন্ন দেশের মধ্যে সচেতনতা সৃষ্টি করা। আর ইউনিসেফ যেহেতু শিশুদের নিয়ে কাজ করে তাই মিনা রাজুর চরিত্রটিকে তারা শিশুদের মতো করেই তৈরী করেছে। 

 (175 পয়েন্ট) 

উত্তরের সময় 

মিনা রাজু কার্টুন করে তাই তারা ছোট ।
 (5 পয়েন্ট) 

উত্তরের সময় 

যেই বাচ্চা প্রশ্ন করতে পারে যে আমি বড় হই কিন্তু মিনা রাজু বড় হয় না কেন। সেই বাচ্চা অবশ্যই বুঝবে যে মিনা রাজু শুধুমাত্র একটি বিনোদন মূলক কার্টুন। বাচ্চাদের বিনোদনের জন্য তৈরী করা হয়েছে এই কার্টুন। তাই মিনা রাজুর পক্ষে বড় হওয়া সম্ভব না।

 (6 পয়েন্ট) 

উত্তরের সময় 

যেসকল সচেতনতা মীনা কার্টুনের মাধ্যমে তৈরির চেষ্টা করা হয়েছে তার মধ্যে আছে, বাল্যবিবাহ বন্ধ করা, স্বাস্থ্যসম্মত পায়খানা নির্মাণ ও ব্যবহারে উৎসাহিত করা, মেয়েদের স্কুলে পাঠানো, কমবয়সী মেয়েদের বিয়ে থেকে স্কুলকে বেশি গুরুত্ব দেওয়া, যৌতুক বন্ধ করা, ছেলে-মেয়ে সমান পুষ্টি ও সুযোগ-সুবিধার দাবিদার, প্রয়োজনীয় ও সমঅধিকার পেলে মেয়েরাও অনেক কিছু হতে পারে তা বোঝানো, শহরের বাসায় বাসায় কাজে সাহায্য করে এমন মেয়েদের প্রতি সুবিচার ও তাঁদের প্রয়োজনীয় শিক্ষা নিশ্চিত করা ইত্যাদি।

এই সব শিক্ষা বিষয় সচেতন করার জন্য তাদের কে সব সময় ছোট থাকতে হয় এর কারনে,মিনা রাজু বড় হয় না  

 (158 পয়েন্ট) 

উত্তরের সময় 

দক্ষিণ এশীয় দেশগুলোতে বিভিন্ন সামাজিক বৈষম্যের বিরুদ্ধে সচেতনতা তৈরি এবং শিশুদের জন্য শিক্ষামূলক একটি অনুষ্ঠানের অংশ হিসেবে ইউনিসেফের সহায়তায় মীনা (ধারাবাহিক কার্টুন) কার্টুন ধারাবাহিকটি নির্মিত হয়ে থাকে।ধারাবাহিক কার্টুন এর মুল উদ্দেশ্য হল মিনা-রাজু  চরিএের মাধ্যমে যেন একজন শিশু  নিজেকে উপলব্ধি করতে পারে।

মিনা রাজু বড় হয় না কারন ,

#১ যদি এরা বড় হত তাহলে এটি আর ছোটদের(শিশুদের) অনুষ্ঠান হত না।তাহলে তো এটি বড়দের অনুষ্ঠান হয়ে যেত। 

#২ মিনা-রাজু আমাদের মতো ৬-১০ ঘন্টা ঘুমায় না।একজন শিশুর বড় হওয়ার জন্য ঘুমও জরুরি।

#৩ মিনা বড় হলে ওর বিয়ে দিয়ে দিবে ওর বাপ-মায়ে তখন কে এসে মিনা চরিএটি করবে?

#৪ রাজু বড় হলে ঘরে আসবে নতুন বউ আর শুরু হয়ে যেতে পারে বউ + ননদে ঝগড়া(Hindi serial :-D )

আর কি কমু!!!!!!

 

 

 (805 পয়েন্ট) 

উত্তরের সময় 

এর কারণ হলো মীনা রাজু শুধুমাত্র কার্টুন, এরা মানুষ নয়। তাই তাদের কোনো খাবারেরও প্রয়োজন হয় না, আর তাই বড় হওয়ার প্রশ্নই আসে না। এই কার্টুনটি শুধুমাত্র বিনোদনের মাধ্যমে বাচ্চাদের বিভিন্ন জিনিস শেখানোর জন্যই দেখানো হয়।

উত্তরের সময় 

বিষয়টা ওকে একটু ইন্টারেস্টিংভাবে  বুঝালে ও বুঝতে পারবে...কারণটা হচ্ছে মিনা রাজু এগুলো তোমাদের আনন্দ দেওয়ার জন্য ওরা অভিনয় করে থাকে..এগুলা হচ্ছে বিনোদনমূলক কার্টুন..ওদের কোন প্রাণ নেই..ওদের  প্রাণ না থাকলে ওরা খাবার খেলে ও তো বড় হতে পারবে না...  তোমরা যে মটু পাটলো দেখ এগুলাতোই সেইম বড় হয় না... ওরা ও মিনা রাজু এর মতো..বড় হয় ওরা??তখন ওদের মাথায় একটু হলে ও বুদ্ধি কাজ করবে...

 (3 পয়েন্ট) 

উত্তরের সময় 

বংশগত খাটো
 (76 পয়েন্ট) 

উত্তরের সময় 

টিভিতে দেখো নাই, নায়ক তার মা বাবার সাথে গান করতে করতে হঠাৎ বড় হয়ে যায়। মিনা রাজুও এরকম হঠাৎ করে বড় হয়ে যাবে। তোমার মতো ধীরে ধীরে বড় হবে না । 

সম্পর্কিত প্রশ্নসমূহ

Loading...

জনপ্রিয় বিভাগসমূহ

Loading...