অন্য কোন উপায় আছে কি? মানুষকে না খাইয়ে অথবা তাদের জন্য টাকা না খরচ করে, মন বড় প্রমাণ করার অন্য কোন উপায় আছে কি ? নাকি মন বড় প্রমাণ করার এই একটাই উপায় যে আমি যত বেশি  খাওয়াব আর যত বেশি খরচ করব আমার মন তত বড়। মানুষকে না খাইয়ে অথবা তাদের জন্য টাকা না খরচ করে, মন বড় প্রমাণ করার অন্য কোন উপায় আছে কি ? নাকি মন বড় প্রমাণ করার এই একটাই উপায় যে আমি যত বেশি  খাওয়াব আর যত বেশি খরচ করব আমার মন তত বড়।
জিজ্ঞাসা করেছেন
3 টি উত্তর
অবশ্যই অন্য উপায় আছে। কেউ যদি ভেবে থাকে আপনি তার পেছনে শুধু আপনি টাকা খরচ করলে সে আপনাকে বড় মনের ভাববে তাহলে আমি বলব ওনার নিজের মনই ছোট! এটা ঠিক যে আপনার কাছের মানুষ যারা আছে তাদের জন্য আপনি স্বাভাবিক ভাবেই নিজের মন থেকে কিছু খরচ করবেন। অনেক সময় তাড়াও হয়তো সেটা করবে। কোথাও খেতে গেলে অনেক সময় আপনি জোড় করে বিল দিতে পারেন। অনেক সময় আপনার বন্ধুরা দিবে। এসব হল স্বাভাবিক। কিন্তু কিছু লোক আছে বসন্তের কোকিল। তারা হয়তো চাইবে আপনি সব সময় তাদের খাওয়াবেন। আর তারা শুধু খেয়ে যাবে আর ভাব দেখাবে আপনি খুব বড় মনের। তাহলে সেটা ভুল। বিপদে পড়লে প্রকৃত বন্ধু আর শত্রুর পার্থক্য করা সহজ। আপনি যদি প্রমাণ করতে চান যে আপনার মন বড় তাহলে কারো বিপদে এগিয়ে যেতে পারেন। কেউ কোন সমস্যায় পড়লে সেটার উপযুক্ত সমাধান দিতে পারেন। কারো ক্ষতি কামনা না করে কিংবা ক্ষতি না করে বরং উপকার করতে পারেন। এবং এসব কাজের মাধ্যমে আপনি নিজেকে বড় মনের মানুষ বলে প্রমাণ করতে পারেন। তবে এগুলো করতে গেলে মাঝে মধ্যে হয়তো টুকটাক অর্থ ব্যয় হতে পারে সেটা তেমন কোন ব্যাপার না। কিন্তু শুধু টাকা ব্যয় করে নিজেকে বড় মনের বলে প্রমাণ করার কোন মানে হয়না। আপনার মনের প্রশস্ততা বিচার করা হবে আপনার স্বভাব, চরিত্র আর মন বিশ্লেষণ করে।
আপনি বিনা পারিশ্রমিকে অন্যের গুরুত্বপূর্ণ কাজ করে দিতে পারেন। সবার বিপদে সাহায্য করতে পারেন।
মানুষকে সকল কাজে সাহায্য করুন, পরের উপকার করুন, সকলকে সমান চোখে দেখুন, বড় দের সম্মান করুন এবং ছোটদের ভালোবাসুন তাহলে মানুষ আপনাকে বড় মনের মানুষ হিসেবে চিহ্নিত করবে ।