আমার নামায হয়েছে কি? আমি তাকবীরে তাহরীমা বাধতে যে আল্লাহু আকবার বলতে হয় সেখানে আমি উচ্চারণে ভুল করে বসি আমি ""আল্লাহু শব্দের ছোট হা টা"" টিকমতো উচ্চারণ করি নি...ইমাম সাহেব তখন রুকতে চলে যাচ্ছিলেন আমি আর পরে নামায ভেংগে আবার তাকবীরে তাহরীমা বাধিনি.. এই ভুল উচ্চারণের তাকবীরে তাহরীমা দিয়েই নামায শেষ করি..আমার নামায কি হয়েছে?? আমি তাকবীরে তাহরীমা বাধতে যে আল্লাহু আকবার বলতে হয় সেখানে আমি উচ্চারণে ভুল করে বসি আমি ""আল্লাহু শব্দের ছোট হা টা"" টিকমতো উচ্চারণ করি নি...ইমাম সাহেব তখন রুকতে চলে যাচ্ছিলেন আমি আর পরে নামায ভেংগে আবার তাকবীরে তাহরীমা বাধিনি.. এই ভুল উচ্চারণের তাকবীরে তাহরীমা দিয়েই নামায শেষ করি..আমার নামায কি হয়েছে??
জিজ্ঞাসা করেছেন
বিভাগ:
2 টি উত্তর
আল্লাহু আকবার এর ছোট 'হা'টা উচ্চারণ তো করেছেন, কিন্তু ঠিকমতো হয়নি।  হ্যাঁ এর জন্য আপনার নামাযের কোন সমস্যা হয়নি।  কারণ, আল্লাহু আকবার এর অর্থ তো আর বিকৃত হয়ে যায়নি।
কোন মুক্তাদি নামাজে জামায়ত বদ্ধ হওয়ার সাথে সাথে এর পরবর্তী যে কোন ওয়াজিব তরক বা বাদ পড়লে তার সেটির জন্য কোন সাহু সিজদা বা কাফফারা দিতে হবে না।কারণ,তখন সমস্ত দায়িত্ব বর্তায় ইমামের  উপর।আর একাকি নামাজের ক্ষেত্রে নিজেরই কাফফারা দিতে হবে।আাশা কক্রা যায় ইনশাহ আল্লাহ আপনার  নামাজ হয়েছে।