বিজ্ঞাপন

সৃতি শক্তি বাড়াতে চাই? আমার সৃতি শক্তি খোবই কম।যে কোনো পড়া মুখস্ত করতে সময় পেশি লাগে।অথচ খোব তাড়াতাড়ি ভুলে যাই।এই সমস্যার সমাধান কি?দয়া করে সবাই উওরটা দেওয়ার চেষ্টা করবেন। আমার সৃতি শক্তি খোবই কম।যে কোনো পড়া মুখস্ত করতে সময় পেশি লাগে।অথচ খোব তাড়াতাড়ি ভুলে যাই।এই সমস্যার সমাধান কি?দয়া করে সবাই উওরটা দেওয়ার চেষ্টা করবেন।
জিজ্ঞাসা করেছেন
বিভাগ:
3 টি উত্তর
একজন পুষ্টিবিদের কাছ থেকে আমি জানতে পেরেছি এই খাবারগুলো স্মৃতিশক্তি বাড়াতে সহায়ক : বাদাম (বিশেষ করে আখরোট) ,খেঁজুর,কিশমিশ,কচুশাক,সামুদ্রিক মাছ,সামুদ্রিক শৈবাল (চায়না গ্রাস,জেলোটিন),পাকা আম,দুধ ও দুধের তৈরি খাবার (হতে পারে পনির,সেমাই,পায়েস,পুডিং), লাল চাল বা লাল আটা, ইস্টযুক্ত খাবার(পাউরুটি তবে ব্রাউন ব্রেড হলে খুব ভালো হবে), হোয়াইট মিট যেমন- চিকেন, ডিম, মৌসুমি ফল ইত্যাদি

স্মৃতিশক্তি বাড়াতে হাদিসে একটি কাজের বর্ণনা পাওয়া যায়।

 

ইবনে উমার (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছিঃ বাসি মুখে রক্তমোক্ষণ করালে তাতে নিরাময় ও বরকত লাভ হয় এবং তাতে জ্ঞান ও স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।

আপনি পড়া মুখস্থ করার চেয়ে বরং পড়া বুঝে পড়ার চেষ্টা করুন। আর স্মৃতি বাড়ানোর জন্য এই দুয়া টি পড়তে পারেন: রব্বী যিদনী ইলমা। রব্বীশ রহলী সদরি ওয়া ইয়াস সিরলি আমরি ওয়াহলুল ওকদাতাম মিল লিসানী ইয়াফ কাহু কাওলি ও বিকা নাসতা ই নু ইয়া মুসতান। ধন্যবাদ।
বিজ্ঞাপন