মেনোরাল 5mg খেলে কি কোনো ক্ষতি হয়? আমার পিরিয়ডে অসহনীয় ব্যথা হয়। ব্যথায় কোনো কাজ করা তো দূর বিছানা থেকে উঠতে পারিনা, বমি হয়। তাই কোনো প্রোগ্রাম বা গুরুত্বপূর্ণ কাজ থাকলে আমি মেনোরাল ঔষধ টা সেবন করি। ঔষধ টা যে কদিন খাই সে কদিন পিরিয়ড পিছিয়ে যায়। খাওয়া বন্ধ করার দু তিনদিনের মধ্যেই পিরিয়ড হয় এবং নিয়মিত হয়। নিয়মের কোনো হেরফের হয়না তাই মাঝে মধ্যে কোনো কাজের দিন পিরিয়ডের ডেট পড়ে গেলে বাধ্য হয়ে এই ঔষধই আমার ভরসা। এটা ২১ দিন ৩ বেলা খেতে বলা হয় অনিয়মিতদের জন্য। কিন্তু যেহেতু আমার নিয়মিত পিরিয়ড হয় এবং একবেলা খেলেও কাজ হয় তাই তিনবেলা করে খাচ্ছিনা। চেষ্টা করি যতটুকু সম্ভব এড়িয়ে চলার। আমার প্রশ্ন হল এভাবে ঔষধ খেলে আমার শরীরের কি ক্ষতি হতে পারে? আমার কোনো একজন বান্ধুবি বলেছে এগুলো খেলে বন্ধ্যা হয়ে যাবার সম্ভাবনা আছে, শোনার পর থেকে খুবই ভয় পাচ্ছি। অভিজ্ঞ কেউ থাকলে আমাকে জানান এরকম কোনো সমস্যার সম্ভাবনা কি আসলেই থাকে? এ ধরণের ঔষধ বেশি সেবন করলে ক্ষতি হয়? যেহেতু পিরিয়ড ঠিক সময় হয় তারপরও এ ধরণের ক্ষতি হওয়ার সম্ভাবনা কতটুক?  ধন্যবাদ আমার পিরিয়ডে অসহনীয় ব্যথা হয়। ব্যথায় কোনো কাজ করা তো দূর বিছানা থেকে উঠতে পারিনা, বমি হয়। তাই কোনো প্রোগ্রাম বা গুরুত্বপূর্ণ কাজ থাকলে আমি মেনোরাল ঔষধ টা সেবন করি। ঔষধ টা যে কদিন খাই সে কদিন পিরিয়ড পিছিয়ে যায়। খাওয়া বন্ধ করার দু তিনদিনের মধ্যেই পিরিয়ড হয় এবং নিয়মিত হয়। নিয়মের কোনো হেরফের হয়না তাই মাঝে মধ্যে কোনো কাজের দিন পিরিয়ডের ডেট পড়ে গেলে বাধ্য হয়ে এই ঔষধই আমার ভরসা। এটা ২১ দিন ৩ বেলা খেতে বলা হয় অনিয়মিতদের জন্য। কিন্তু যেহেতু আমার নিয়মিত পিরিয়ড হয় এবং একবেলা খেলেও কাজ হয় তাই তিনবেলা করে খাচ্ছিনা। চেষ্টা করি যতটুকু সম্ভব এড়িয়ে চলার। আমার প্রশ্ন হল এভাবে ঔষধ খেলে আমার শরীরের কি ক্ষতি হতে পারে? আমার কোনো একজন বান্ধুবি বলেছে এগুলো খেলে বন্ধ্যা হয়ে যাবার সম্ভাবনা আছে, শোনার পর থেকে খুবই ভয় পাচ্ছি। অভিজ্ঞ কেউ থাকলে আমাকে জানান এরকম কোনো সমস্যার সম্ভাবনা কি আসলেই থাকে? এ ধরণের ঔষধ বেশি সেবন করলে ক্ষতি হয়? যেহেতু পিরিয়ড ঠিক সময় হয় তারপরও এ ধরণের ক্ষতি হওয়ার সম্ভাবনা কতটুক?  ধন্যবাদ
জিজ্ঞাসা করেছেন
বিভাগ:
1 টি উত্তর

ধন্যবাদ জানাই আপনাকে আমাদের বিস্ময়ে প্রশ্ন করার জন্য।

আপু আপনি যে মেনোরাল পিল এর কথা বলছেন তা ঠিকি। আর এই ঔষধের ব্যপারে যা যানেন তা সত্যিই ভালো জানেন।
আর হ্যা যেহেতু   আপনার মাসিক নিয়মিত হয়  তাহলে এসব  ঔষধ অনিয়ম করে খাবেন কেনো।যদি আপনার মাসিকের তারিখ পিছানোর   প্রয়োজন হলে ৭ দিন সেবন করবেন যেহেতু এক বেলা খেয়েই কাজ হয় তাহলে খান সমস্যা নাই তবে ৭ দিন কোর্স পূর্ন করেই খাবেন।
এভাবে করলে তেমন সমস্যা হবে না তবে ইহা ২/১ মাস পর পর এভাবে সেবন করলে হবে তবে খেয়াল রাখবেন মাসিক যেনো অনিয়মিত না হয় বা ক্লিয়ার না হওয়া আগেই যেনো আবার পিল না খাওয়া হয়। অর্থাৎ মাসিক শুরু হলে আগে মাসিক ক্লিয়ার করবেন তার পর পরবর্তীতে পিল খেলে খাইবেন সমস্যা নাই।

হ্যা এটা(মেনোরাল) হলো জন্মনিরোধ পিল যা অনিয়মিত মাসিকের ক্ষেত্রে সেবন যোগ্য কিন্তু বিনা কারনে অতিরিক্ত ভাবে অনিয়ম করে খাবেন না
আপনার মাসিক পিছানোর প্রয়োজন হলে ৭ দিন সেবন করবেন যেহেতু এক বেলা খেয়েই কাজ হয় তাহলে খান সমস্যা নাই তবে ৭ দিন কোর্স পূর্ন করেই খাবেন।

আর হ্যা এই মেনোরাল পিলের পার্শ্বপ্রতিক্রিয়া গুলো জেনে রাখুন ইহা প্রভাব ফেলতে পারে আপনার শরীরের উপর যেমন মাথা ঝিম্ ঝিম্ ভাব, মাথা ব্যথা, মেজাজের পরিবর্তন, ঘুমের ব্যাঘাত, বমি বমি ভাব, তলপেটে ব্যথা, ক্ষুধা মন্দা, কোষ্ঠকাঠিন্য, মাথা ঘোরা, শরীরে পানি আসা। 

আশা করি বুঝতে পারছেন।

আমার উত্তরটি ভালো লাগলে পরবর্তীতে আমাদের জানাবেন আপনার যেকোন সমস্যা গুলো চেস্টা করবো সমাধান দিতে।

ধন্যবাদ।