বিজ্ঞাপন

নাশপাতি কোথায় পাওয়া? নাশপাতি কোথায় পাওয়া?
জিজ্ঞাসা করেছেন
বিভাগ:
3 টি উত্তর

প্রাচীন বিশ্বের উৎপন্ন উদ্ভিদ হিসেবে এটি ইউরোপের পশ্চিমাংশ এবং উত্তর আফ্রিকার পূর্বাংশ থেকে শুরু করে এশিয়া মহাদেশের উপকূল অঞ্চল ও নমনীয় তাপমাত্রার এলাকাসমূহে দেখা যায়।

  • নাশপাতিঃ উত্তর ও দক্ষিণ গোলার্ধের নাতিশীতোষ্ণ মণ্ডলের পাহাড়ি অঞ্চলের সবুজ আপেলজাতীয় ফল হলো নাশপাতি, যাকে ইংরেজিতে Pear বলে। ইউরোপ, আফ্রিকা ও এশিয়া মহাদেশসহ বিভিন্ন দেশে নাশপাতি পাওয়া যায়। বাংলাদেশের বিভিন্ন ফলের দোকান বা ফলের বাজার থেকে নাশপাতি ফল কিনে খাওয়া যায়। এ ফলের ৮৩% অংশই পানি। যেহেতু মানবদেহে পানির প্রয়োজন সবচেয়ে বেশি, সেহেতু এ ফল শরীরের জন্য অত্যন্ত উপকারী। ধন্যবাদ।

নাশপাতি বা নাশপাতি গাছ (ইংরেজি: Pear) রোজাসিয়ে পরিবারের পাইরাস (/[অসমর্থিত ইনপুট: 'icon']ˈpaɪrəs/) গণভূক্ত উদ্ভিদ ও তার ফলবিশেষ। ঠাণ্ডা অবস্থায় পাকা নাশপাতিতে চমৎকার সুগন্ধ রয়েছে। এগুলো রসালো তবে গাছে থাকা অবস্থায় ভালভাবে পাকে না। ফলের ৮৩ শতাংশই পানিতে পরিপূর্ণ। আবরণ অংশটি সবুজ অথবা লালচে প্রকৃতির হয়ে থাকে। ফলের কেন্দ্রস্থলটি বেশ নরম। জ্যাম, জেলি অথবা রসালো অবস্থায় বাজারজাতকরণ করা হয়ে থাকে। শক্ত ভূমিতে নাশপাতি গাছ ভাল জন্মে। ইউরোপ, আফ্রিকা এবং এশিয়া মহাদেশ থেকে গাছটির উৎপত্তি ঘটেছে বলে ধারণা করা হয়।এখানে ক্লিক করুন


বিজ্ঞাপন