যে পয়সার দাম আট কোটি!?
 (26708 পয়েন্ট)

জিজ্ঞাসার সময়

1 Answer

 (26708 পয়েন্ট) 

উত্তরের সময় 

যুক্তরাষ্ট্রে ১০ সেন্টের (প্রায় আট টাকা মূল্যমানের) একটি পুরোনো রৌপ্যমুদ্রার দাম নিলামে উঠল এক মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় আট কোটি টাকা। মুদ্রাটি ১২২ বছরের পুরোনো বলে মুদ্রা সংগ্রাহকদের বরাতে জানিয়েছে এএফপি।

গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার টাম্পায় মুদ্রা সংগ্রাহক ও বিশেষজ্ঞদের একটি সম্মেলনে মুদ্রাটি নিলামে ওঠানো হয়। মুদ্রাটির মালিকের পরিচয় গোপন রাখা হয়েছে।

মুদ্রার মালিক ও মুদ্রা বিশেষজ্ঞদের বরাত দিয়ে এএফপি জানায়, যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোর টাকশালে এ ধরনের ২৪টি মুদ্রা তৈরি হয়েছিল যার মধ্যে নয়টির অস্তিত্ব এখন জানা যায়। 

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান্তা আনা মুদ্রা সংগ্রাহক সংগঠনের সহপ্রতিষ্ঠাতা ডেভিড হল বলেন, ‘এই মুদ্রাটি বিশ্বের দুর্লভ মুদ্রাগুলোর মধ্যে অন্যতম। এ ধরনের যে নয়টি মুদ্রা আছে পৃথিবীতে, তার মধ্যে ছয়টি আছে বিভিন্ন জাদুঘরে। আর বাকি তিনটির মধ্যে এটি একটি। এতদিন এই মুদ্রাটির অস্তিত্বের বিষয়ে আমরা জানতামই না।’

ডেভিড হল জানান, ১৮৯৪ সালে এত কমসংখ্যক ১০ সেন্টের রৌপ্যমুদ্রা তৈরির কারণ হলো, ওই বছরে যুক্তরাষ্ট্রে অর্থের প্রাচুর্যের কারণে এর চেয়ে বেশি মুদ্রার প্রয়োজন হয়নি।

সম্পর্কিত প্রশ্নসমূহ
Loading interface...
জনপ্রিয় টপিকসমূহ
Loading interface...