বিজ্ঞাপন

আমি ধূমপান, মদ্যপান করি না, তবে আমার এইগুলা করতে ইচ্ছে হয়। এখন এর কোন বিকল্প আছে কি না? আমি ধূমপান, মদ্যপান করি না, তবে আমার এইগুলা করতে ইচ্ছে হয়। এখন এর কোন বিকল্প আছে কি না?
জিজ্ঞাসা করেছেন
বিভাগ:
2 টি উত্তর
সকলেই জানে ধূমপান স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। তবুও ধূমপান চালিয়ে যান অনেকে। এই অভ্যাস ত্যাগ করতে গিয়ে নানা প্রচেষ্টা চালানোর পরেও ব্যর্থ হন কেউ-কেউ। তবে এ বিষয়ে হতাশ হবে না। এই কু-অভ্যাস ত্যাগ করতে কিছু অব্যর্থ বিকল্প কৌশল রয়েছে, যা নিচে তুলে ধরা হলো- নিজেকে ব্যস্ত রাখা : ধূমপানের টান উঠলেই অন্যকিছুতে নিজেকে ব্যস্ত করে ফেলুন। গান শুনুন, কম্পিউটারে গেম খেলুন অথবা বাগানে নতুন কোনও গাছ লাগান। অতিথি কিংবা সবার বেলাতেই বাড়িতে ধূমপান নিষিদ্ধ করুন। তালিকা তৈরি করা : ধূমপানের পক্ষে ও বিপক্ষের যুক্তিগুলোর তালিকা তৈরি করুন। তালিকাটি পরিবার ও বন্ধুদের দেখান। অন্যদের যুক্তিগুলোও তালিকাতে যোগ করুন। নিশ্চিতভাবেই ধূমপানের বিপক্ষের যুক্তির তালিকা লম্বা হয়ে যাবে। ধূমপানের ক্ষতিকর দিকগুলোর লম্বা একটি তালিকা চোখের সামনেই রাখার ব্যবস্থা করুন।
একা একা তো আর এই গুলা করতে ইচ্ছা করবে না।  নিশ্চয়ই আপনি যাদের সাথে মেলামেশা করেন তারা এই কাজ গুলা করে থাকে।  কারণ একা একা থাকলে এই গুলা কখনো করতে ইচ্ছা হবে না যদি না আপনার কারো দেখেন। সর্বপ্রথম সেই লোক গুলার সঙ্গ ত্যাগ করুন যারা এই কাজ গুলা করে।  আপনার যখন এই কাজ গুলা করতে ইচ্ছা হবে তখন নিজেকে যে কোন ব্যস্ত করে তুলুন। কারণ আপনি যখন অলস সময় কাটাবেন তখন আপনার এই ধরণের কাজ গুলা করতে ইচ্ছা হবে। তাই নিজেকে সব সময় যে কোন কাজে ব্যস্ত রাখুন তাহলে আর এই কাজ গুলা করতে ইচ্ছা হবে না।      
বিজ্ঞাপন