ত্রিকোণমিতি সূত্র সম্পর্কিত কিছু সাধারণ সমস্যার সমাধান চাই? আমি এই ত্রিকোণমিতিক সূত্রগুলোর কারণ জানতে চাই.....  অর্থাৎ,               sin(-x)= -sin(x)               cosec(-x)= cosec(x)                cos(-x)= cos(x)                sec(-x)= sec(x)               tan(-x)= -tan(x)               cot(-x)= cot(x)                                                     এমন হয় কেন? দয়া করে কেউ বুঝিয়ে বলবেন........ ধন্যবাদ ।
3 টি উত্তর
প্রথমত জানবেন কোন চৌকোণে কোনটি ধণাত্মক আর কোন কোণটি ঋণাত্মক হবে। তারপর একটা জিনিস মাথায় রাখবেন। π/২ এর আগে বিজোড় সংখ্যা থাকলে কোণগুলো পালটে যায় - sin থাকলে cos, cos থাকলে sin, tan থাকলে cot, cot থাকলে tan, sec থাকলে cosec, cosec থাকলে sec... এবার আসি কোণ চতুর্ভাগে পড়লে ধণাত্মক আর কোন চতুর্ভাগে পড়লে ঋণাত্মক হবে। ১ম চতুর্ভাগের জন্য সব কোণই ধণাত্মক হবে। চতুর্থ চতুর্ভাগে cos এবং sec ধণাত্মক। তৃতীয় চতুর্ভাগে tan এবং cot ধণাত্মক। দ্বিতীয় চতুর্ভাগে sin এবং cosec ধণাত্মক হবে।....... এই বিষয়টি এতো ক্ষুদ্র পরিসরে বুঝানো সম্ভব নয়। তারপরও চেষ্টা করলাম। কতটুকু বুঝেছেন, জানি না।
কোন সূক্ষ্মকোণের আগে যখন মাইনাস থাকে, তখন ধরা হয় যে কোণটি চতুর্থ চতুর্ভাগে অবস্থিত। আর আমরা জানি, চতুর্থ চতুর্ভাগে শুধুমাত্র cos আর sec ধনাত্মক হয়, আর বাকি সব ঋণাত্মক হয়। তাই আলোচ্য কোণগুলোর মাঝে শুধু Cos ও sec ধনাত্মক হবে আর বাকি সব ঋণাত্মক।