বিজ্ঞাপন

সবাই দেখি জাভা জাভা করে....... এই জাভা কি জিনিস...... বিস্তারিত বললে ভালো হত....? সবাই দেখি জাভা জাভা করে....... এই জাভা কি জিনিস...... বিস্তারিত বললে ভালো হত....?
জিজ্ঞাসা করেছেন
বিভাগ:
4 টি উত্তর

জাভা অ্যান্ড্রয়েডের মতই একটি অপারেটিং সিস্টেম।তবে সেটা অনেক পুরাতন এবং নিম্ন মানের।এটি বাটন ফোনে দেওয়া থাকে।যে কারণে ঐ সকল জাভা ফোনে jar ফরম্যাটের অ্যাপ সাপোর্ট করে।তবে এগুলো অ্যান্ড্রয়েডের মত নয়।এক কথায় যে সকল ফোনে জাভা অ্যাপ সাপোর্ট করে সেগুলোই জাভা ফোন।

জাভাস্ক্রিপ্ট ইন্টারনেটে ব্যবহৃত সবচেয়ে জনপ্রিয় স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ। জাভাস্ক্রিপ্ট হল একটি ক্লায়েন্ট সাইড স্ক্রিপ্টিং বা ব্রাউজারস্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ। জাভাস্ক্রিপ্ট (সংক্ষেপে JS বলা হয়) একটি প্রোটোটাইপ-ভিত্তিকস্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ যাতে পরিবর্তনশীল, দুর্বল টাইপ এবং প্রথম শ্রেণীর ফাংশন আছে। এটি একটি অবজেক্ট ওরিয়েন্টেড, কার্যকরী প্রোগ্রামিং শৈলী সমর্থনকারী ভাষা। জাভাস্ক্রিপ্ট একটি ওবজেক্ট-ওরিয়েন্টেড, ডায়নামিকপ্রোগ্রামিং ভাষা। এতে আছে ডেটা টাইপ, অপারেটর, গুরুত্বপূর্ণ কিছু অবজেক্ট (যেগুলো সব সময় আপনি ব্যবহার করতে পারবেন) আর ফাংশন বা মেথড। জাভা আর সি প্রোগ্রামিং ভাষা থেকে বেশ কিছু সিনট্যাক্স ধার করে নেওয়ায় যারা এসব ভাষায় পারদর্শী তাদের জন্য এটি শেখা তুলনামূলকভাবে সহজ।

  • জাভা একটি প্রোগ্রামিং ভাষা। সান মাইক্রোসিস্টেম ৯০এর দশকের গোড়ার দিকে জাভা ডিজাইন করার পরে এটি অতি দ্রুত বিশ্বের সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রামিং ভাষার একটিতে পরিণত হয়। জাভার এই জনপ্রিয়তার মূল কারণ হলো এর বহনযোগ্যতা (portability), নিরাপত্তা, এবং অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ও ওয়েব প্রোগ্রামিং এর প্রতি পরিপূর্ণ সাপোর্ট। জেমস গসলিং হচ্ছেন জাভা প্রোগ্রামিং ভাষার জনক।
  • ইতিহাসঃ James Gosling, Mike Sheridan এবং Patrick Naughton ১৯৯১ সালের জুনে জাভা ল্যাঙ্গুয়েজ প্রোজেক্ট শুরু করেন। প্রাথমিক দিকে জাভা ল্যাঙ্গুয়েজকে "ওক(Oak)" বলা হত। জেমস গসলিং এর অফিসের বাহিরের ওক গাছের সাথে মিল রেখে এই নাম রাখা হয়। এরপর এর নাম রাখা হয় "গ্রীন" এবং অবশেষে জাভা কফির সাথে মিল রেখে "জাভা"তে পরিবর্তন করা হয়। ১৯৯৫ সালে সান মাইক্রোসিস্টেমস জাভা-১.০ প্রকাশ করে। তাদের মূলনীতি ছিলো "একবার লিখুন, যে কোনো জায়গায় চালান (Write Once, Run Anywhere or WORA)"।
  • জাভার উল্লেখযোগ্য সংস্করণের মধ্যে অন্যতম হলোঃ
  1. জেডিকে ১.০ (জানুয়ারী ২১, ১৯৯৬)
  2. জেডিকে ১.১ (ফেব্রুয়ারী ১৯, ১৯৯৭)
  3. জে২এসই ১.২ (ডিসেম্বর ৮, ১৯৯৮)
  4. জে২এসই ১.৩ (মে ৮, ২০০০)
  5. জে২এসই ১.৪ (ফেব্রুয়ারী ৬, ২০০২)
  6. জে২এসই ৫.০ (সেপ্টেম্বর ৩০, ২০০৪)
  7. জাভা এসই ৬ (ডিসেম্বর ১১, ২০০৬)
  8. জাভা এসই ৭ (জুলাই ২৮, ২০১১)
  9. জাভা এসই ৮ (মার্চ ১৮, ২০১৪)
  • জাভার মূলনীতিসমূহঃ
  1. এটি হবে সরল, অবজেক্ট ওরিয়েন্টেড এবং পরিচিত।
  2. এটি হবে শক্তিশালী এবং সুরক্ষিত।
  3. এটি কোন নির্দিষ্ট প্লাটফর্মের উপর নির্ভর করবে না আর এর থাকবে বহনযোগ্যতা।
  4. এটি অনেক উচ্চ কার্যশীলতাসম্পন্ন হবে।
  5. এটি হবে ইন্টারপ্রিটেড, থ্রেডেড এবং ডাইনামিক।
  • তথ‍্যসূত্রঃ উইকিপিডিয়া।
  • ধন্যবাদ।
জাভা একটি অপারেটিং সিস্টেম।  অ্যান্ড্রয়েডের মত একটি অপারেটিং সিস্টেম ।দেখবেন যেসব বাটন মোবাইলে ফেসবুক ইন্টারনেট এটা দিয়ে চালানো যায়। এছাড়াও জাভা গেম খেলা যায় সেইসব মোবাইলকেই জাভা মোবাইল বলে। 
বিজ্ঞাপন