মানুষ দেখলেয় আমি লোকিয়ে যায় কারো সামনে যেতে লজ্জা লাগে? কি করবো  
4 টি উত্তর
আপনার নিজের উপর বিশ্বাস কম। কেন ভয় পাবেন কি কারণে ভয় পাবেন। সাহস করে এগিয়ে যান ।        
আপনাকে মনে রাখতে হবে ভয় পাওয়া মানুষের কাজ না।মানুষ হল সৃষ্টির সেরা জীব।নিজের উপর বিশ্বাস রাখুন। কে কি বললো তা কানে নেওয়ার দরকার নাই।
ভয় পাবার কারন বিস্তারিত না জেনে মন্তব্য করা ঠিক হবে না । আপনি কোন মনোরোগ চিকিৎসকের পরামর্শ নিন। নীজে নীজে সনাক্ত করুন  কেন ভয় পান । প্রয়োজনে খাতায় লিখে রাখুন, তারপর চেষ্টা করুন সেই কারন গুলি দূর করার উপায় বের করার, বন্ধুদের সাথে বা পরিবারের সদস্যদের সাথে খোলামেলা আলোচনা করুন ।
অনেকের এরকম এধরনেত সমস্যা হয়ে। এটি এধরনের অস্বাভাবিক সমস্যা। তবে যদি দীর্ঘদিন ধরে এধরনের সমস্যায় ভোগে থাকেন। তাহলে আপনার উচিত একজন সাইকিয়াট্রিস্ট এর পরামর্শ নেওয়া। একজন সাইকিয়াট্রিস্ট এর পরামর্শের আপনি দ্রুত এ সমস্যা থেকে মুক্তি পাবেন। আপনি যদি এরকম ভাবতে থাকেন। তাহলে এ বিষয় থেকে আপনার মাইন্ড সরিয়ে নেওয়ার চেষ্টা করুন। ধরে আপনি অনেকের সাথে একটি অনুষ্টানে এসেছেন। সেখানে আপনি মনে করছেন আপনার দিকে দেখছে৷ তখন আপনি আপনার মোবাইলে মন ভালো করার মতো গেম খেলতে পাবেন। নিজের ভালোলাগার গান শুনতে পারেন৷ এগুলোর মাধ্যমে মাইন্ড ডাইভার্ট করতে পারেন। যদি আপনি পোশাক হীন্যমন্যতায় ভোগেন তাহলে আপনি একটি সাধারণ ও ভালোমানের পোশাক পরিধান করেছেন মনে করুন। নিজেকে আত্মবিশ্বাসী করে তুলুন। মানুষের সাথে মেলামেশার ফলে আপনি এধরনের ভয় দূর করতে পারবেন। কে কী বলবে এরধরনের সমস্যার জন্যে ভালো মানের কিছু জীবন কাহিনির বই পড়তে পারেন। এগুলো আপনাকে অনুপ্রানিত করবেন।