বিজ্ঞাপন

কোন ওয়াক্ত নামাজে ফরজ নামাজ পড়ে সুন্নাত নামায পড়ার জন্য নতুন করে জায়নামাজের দোয়া পড়তে হবে কি? কোন ওয়াক্ত নামাজে ফরজ নামাজ পড়ে সুন্নাত নামায পড়ার জন্য নতুন করে জায়নামাজের দোয়া পড়তে হবে কি?
জিজ্ঞাসা করেছেন
বিভাগ:
2 টি উত্তর
যেকোন ওয়াক্ত ফরয নামায পড়ে সুন্নাত নামায পড়ার জন্য নতুন করে জায়নামাযের দোয়া পড়তে হবে না। এমন কি ফরয নামাযের আগেও পড়তে হবেনা। কেননা, নামাযের আগে জায়নামাযে দাঁড়িয়ে এই দোয়া পড়া, আল্লাহুম্মা ইন্নি ওয়াজ্জাহতু ওয়ায হিয়া লিল্লাযি ফাতারাস সামা ওয়াতি ওয়াল আরদ হানীফা ওমা আনা মিনাল মুশরিকীন। শরীয়তের কোন দলীল দ্বারা প্রমাণিত নয়। মুলতঃ জায়নামাযের দোয়া বলতে শরীয়তে কিছু নেই। অবশ্য উপরোক্ত দোয়াটি রাসুলুল্লাহ (সাঃ) কখনো তাহাজ্জুদের নামাযে তাকবীরে তাহরীমার পর সানার স্থানে পড়তেন বলে প্রমাণিত আছে। যেমন, আলী (রাঃ) থেকে বর্ণিত হাদিসে এসেছে, রাসুলুল্লাহ (সাঃ) যখন (রাতের বেলা নামাযে) দাঁড়াতেন তখন (তাকবীরে তাহরীমার পর) বলতেন, ওয়াজ্জাহতু ওয়ায হিয়া লিল্লাযি ফাতারাস সামা ওয়াতি ওয়াল আরদ হানীফা ওমা আনা মিনাল মুশরিকীন। (মুসলিমঃ ১৬৮৫)
Sabirul Islam জ্ঞান অন্বেষনে তৃষ্ণার্ত! জ্ঞানের জন্য জ্ঞানকে ভালোবাসি, জ্ঞানের জন্যই সাধনা-সিদ্ধির প্রচেষ্টা করি।
আপনি তো ফরয নামাযের আগে একবার দোয়া পাঠ করেছেন তাই আর নতুন করে দোয়া পাঠ করতে হবে না। দোয়া পাঠ না করেই সুন্নাত নামায আদায় করতে পারবেন।
বিজ্ঞাপন