পপকন কি বা কাকে বলে? পপকন বলতে কি বুঝাই?
বিভাগ:
2 টি উত্তর

সিনেমা দেখতে বসে বা পার্কে সময় কাটাতে গিয়ে পপকর্ন খেতে পছন্দ করেন অনেকেই। তরুণ প্রজন্মের কাছে এই খাবার বেশ জনপ্রিয়। ভুট্টা থেকে তৈরি হয় পপকর্ন। আর এই শস্যে আঁশ বা ফাইবারের পরিমাণ বেশি। পাশাপাশি আছে নানা ধরনের ভিটামিন ও খনিজ উপাদান। ভুট্টার শর্করা জটিল বলে গ্লাইসেমিক সূচক কম।
কিন্তু ভুট্টা আর পপকর্ন এক জিনিস নয়। পপকর্ন স্বাস্থ্যকর কি না, তা নির্ভর করে কী উপায়ে খাবারটা প্রস্তুত করা হয়েছে তার ওপর। একধরনের পপকর্ন পাওয়া যায়, যেগুলো প্যাকেটে কৃত্রিম মাখনমিশ্রিত অবস্থায় থাকে। প্যাকেটসুদ্ধ মাইক্রোওয়েভে দিলে এই পপকর্ন ফুলে ওঠে এবং খাওয়ার উপযোগী হয়। এই প্যাকেটের টেফলন ও কৃত্রিম মাখন বা তেল কোনোটিই স্বাস্থ্যকর নয় বলে গবেষকেরা জানিয়েছেন। আবার অনেক সময় পপকর্ন তেলমিশ্রিত অবস্থায় পাওয়া যায়। এটাও তেমন স্বাস্থ্যকর নয়। কেননা উচ্চ তাপে এই তেল পুড়ে জারিত (অক্সিডাইজড) হয়ে যায় এবং ক্ষতিকর চর্বিতে (ট্রান্সফ্যাট) পরিণত হয়। বায়ুরোধী যন্ত্রে ফোটানো পপকর্ন সবচেয়ে ভালো হয়। তারপর পরিবেশনের সময় এতে খানিকটা লবণ ও মাখন বা অলিভ অয়েল মেশানো যেতে পারে। এ ধরনের এক কাপ পপকর্নে মাত্র ৩০ ক্যালরি থাকে। উচ্চ মানের আঁশসমৃদ্ধ এই খাবার খেলে পেট ভরে, কিন্তু ওজন বাড়ে না।

  • পপকর্নঃ ভুট্টার খইকে পপকর্ন (Popcorn) বলে।
  • পপকর্ন যেভাবে তৈরি করবেনঃ উপকরণ হিসেবে একটি কড়াই, পরিমানমতো ভুট্টার দানা, পরিমাণ মতো তেল, পরিমাণমতো লবণ ও একটি ঢাকনা নিন। প্রথমে একটি কড়াই নিবেন। চুলা জ্বালিয়ে কড়াইটি চুলার উপর বসিয়ে দিন। কড়াই হালকা একটু গরম হলে তাতে পরিমাণ মতো তেল দিন। তেল যখন কিছুটা গরম হয়ে আসবে, তখন পরিমাণমতো ভুট্টার দানা দিন। এরপর ভুট্টার দানাগুলোর উপর পরিমাণ মতো লবণ ছিটিয়ে দিন। তারপর একটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। কিছুক্ষণের মধ‍্যেই সুস্বাদু ও মজাদার পপকর্ন (Popcorn) বা ভুট্টার খই তৈরি হয়ে যাবে।
  • ধন‍্যবাদ।