বিজ্ঞাপন

তালাকপ্রাপ্তা নারীদের বিয়ে করা প্রশংগে হাদিসে কোন ভাষ্য আছে কী? তালাকপ্রাপ্তা নারীদের বিয়ে করলে ফায়দা আছে বা লস আছে। এ বিষয়ে হাদিসের কোন ভাষ্য আছে কি না। তা জানতে চাই তালাকপ্রাপ্তা নারীদের বিয়ে করলে ফায়দা আছে বা লস আছে। এ বিষয়ে হাদিসের কোন ভাষ্য আছে কি না। তা জানতে চাই
জিজ্ঞাসা করেছেন
বিভাগ:
2 টি উত্তর
এই ব্যাপারে মাস'আলা হল এই,  আপনি রাগের মাথায় বা অন্য কোনো কারনে আপনার বউকে তালাক দিয়েছেন। বেশ, আপনাদের মধ্যে বিচ্ছেদ হল। এখন আবার আপনি তাকে বিয়ে করতে চান। তাহলেএবার সে তিন মাস ইদ্দত পালন করবে। অর্থাৎ তিন মাসে অন্য কাউকে বিয়ে করতে পারবে না। তিনমাস পর সে অন্য কাউকে বিয়ে করবে। এরপর যদি তার অন্য স্বামী তাকে তালাক দেয় তাহলেই কেবল আপনি তাকে বিয়ে করতে পারবেন। না হলে নয়। এবার আসি অন্য কারো তালাক দেয়া বউকে আপনি বিয়ে করতে চান, তাহলে মাস'আলা এই যা, তালাক হয়ে যাওয়ার পর ঐ নারী তিন মাস ইদ্দত পালন করবে। এর পর আপনি তাকে বিয়ে করতে পারবেন।  
মুসলিম শরীফের ২০১২নং হাদিস দেখতে পারেন। তালাকপ্রাপ্তা বা স্বামী মারা গেলে তারা অবশ্যই বিয়ের পীড়িতে বসতে পারবে। যেমন আল্লাহ্ তায়ালা বলেছেন, আর তোমাদের মধ্যে যারা মৃত্যুবরণ করবে এবং নিজেদের স্ত্রীদেরকে ছেড়ে যাবে, তখন সে স্ত্রীদের কর্তব্য হলো নিজেকে চার মাস দশ দিন পর্যন্ত অপেক্ষা করিয়ে রাখা। তারপর যখন ইদ্দত পূর্ণ করে নেবে, তখন নিজের ব্যাপারে নীতি সঙ্গত ব্যবস্থা নিলে কোন পাপ নেই। আর তোমাদের যাবতীয় কাজের ব্যাপারেই আল্লাহর অবগতি রয়েছে। (সূরা বাকারা ২৩৪) । এথেকে বোঝা গেলো যে, তারা চাইলে বিয়ে বসতে পারবে। এবং তাদেরকে বিয়ে করাতেও দোষ নাই। বরং অসহায় মহিলাদের পাশে দাঁড়াতে ইসলাম উৎসাহিত করে।
বিজ্ঞাপন