2 টি উত্তর
দিয়েছেন
ভিটামিন এবং পুষ্টিকর খাবার বেশি করে খান। পর্যাপ্ত পরিমানে পানি পান করুন। টেনশন মুক্ত থাকুন এবং পর্যাপ্ত পরিমানে বিশ্রাম নিন। সাময়িকভাবে কোন কারণে হৃদপিন্ডের অতিদ্রুত এবং প্রবল শক্তি সম্পন্ন স্পন্দনকে হৃদকম্প বলে যার ফলে রোগী অসস্তি অনুভব করে। এটি হার্টের একটি ফিজিক্যাল ডিজঅর্ডার । পরামর্শ ও চিকিৎসাঃ গরম মসলাযুক্ত খাবার পরিহার করুন এবং লঘুপাচ্য খাদ্য গ্রহণ করুন। ঔষধঃ রুহ আফজা- ১ গ্লাস বরফ শীতল পানিতে ৩ টেবিল চামচ রুহ আফজা মিশিয়ে সেবন করুন।ট্রাইগন-১ ক্যাপসুল দিনে ২ বার সেব্য।
দিয়েছেন

প্রশ্ন থেকে বুঝলাম আপনার হৃদস্পন্দন যখন বিশেষভাবে বেড়ে যায় তখন আপনার বুক ধড়ফড় করার অনুভূতি হয়। এটা সাধারণত ক্ষতিকারক নয় এবং কয়েক সেকেন্ড থেকে কয়েক মিনিটের মধ্যে থেমে যায়। কয়েক মুহূর্তের জন্য আপনার মনে হতে পারে যে আপনার হৃদপিণ্ড ধক ধক করছে, বা অনিয়মিতভাবে স্পন্দিত হচ্ছে।


 আপনার গলায় ও ঘাড়েও অস্বস্তিকর অনুভূতি হতে পারে। বুক ধড়ফড় করাটা ভীতিকর হতে পারে, তবে বেশিরভাগ ক্ষেত্রেই এটি আপনার হৃদপিণ্ডের কোন সমস্যার লক্ষন নয়। তবে, বুক ধড়ফড় করার সাথে সাথে মাথা ঘোরা বা বুকে চাপ অনুভূত হলে তা হৃদরোগের উপসর্গ হতে পারে। যদি আপনার বুক ধড়ফড় করার সাথে অন্য কোন উপসর্গ দেখা দেয় তাহলে চিকিৎসকের কাছে যান। 
 
আপনি পর্যাপ্ত পরিমাণে পানি পান করবেন।  মসলা যুক্ত অর্থাৎ আপনার গ্যাস্ট্রিক হয় এমন খাবার খাবেন না। 
Download Bissoy Answers App Bissoy Answers