বিজ্ঞাপন

শিশুদের জামাতে নামাজ পড়ার সময় প্রাপ্ত বয়স্কদের সাথে কিভাবে দাঁড়াবে এই নিয়ে ইসলামে কোন বিধি-নিষেধ আছে? শিশুদের জামাতে নামাজ পড়ার সময় প্রাপ্ত বয়স্কদের সাথে কিভাবে দাঁড়াবে এই নিয়ে ইসলামে কোন বিধি-নিষেধ আছে?
জিজ্ঞাসা করেছেন
বিভাগ:
2 টি উত্তর

ইসলামে নামাজের কাতারে দাঁড়ানোর নিয়ম হল প্রথমে পুরুষ তারপর অপ্রাপ্তবয়স্ক তারপর মহিলা। তবে যেসকল বাচ্চারা নামাজের সম্মান বা নামাজে চুপ থাকতে হয় তা বুঝে সেসকল বাচ্চারা বড়দের সাথে দাঁড়াতে পারবে। 

শিশুদের মসজিদে নেওয়ার বিষয়ে শরিয়ত কর্তৃক কিছু নিয়ম-নীতি রয়েছে, সেগুলো রক্ষার মাধ্যমে এ বিষয়ে কিছু অনিয়ম থেকে আমরা রক্ষা পেতে পারি। যেমন একেবারে অবুঝ শিশুকে মসজিদে আনা ঠিক নয়। যারা মসজিদের সম্মান ও নামাজের গুরুত্বের জ্ঞান রাখে না, তাদের মসজিদে আনার অনুমতি নেই। কেননা এতে সাধারণত মুসল্লিদের নামাজে বিঘ্ন ঘটে। বুঝ হয়েছে এমন নাবালেগ শিশুদের ব্যাপারে বিধান হলো, যদি শিশু একজন হয়, তাহলে তাকে বড়দের কাতারেই সমানভাবে দাঁড় করাবে। এক্ষেত্রে বড়দের নামাজের কোনো অসুবিধা হবে না। একাধিক শিশু হলে সাবালকদের পেছনে পৃথক কাতারে দাঁড় করানো সুন্নত। তবে হারিয়ে যাওয়া বা দুষ্টুমি করার আশঙ্কা হলে, বড়দের কাতারেও দাঁড়াতে পারবে। শিশুদেরকে যদি কাতারের শেষে দাঁড় করানো হয়, তবে তারা তো একস্থানে সমবেত হয়ে হাসাহাসি ও খেলাধুলায় মত্ত হয়ে পড়বে। ফলে মুসল্লীদের নামাজের আরো ক্ষতি হবে। কিন্তু দুইজন বা ততোধিক যদি একই স্থানে দন্ডায়মান হয় তবে তাদেরকে বিচ্ছিন্ন করার জন্য দুইজনের মাঝে বড়দের দাঁড়ানোতে কোন অসুবিধা নেই। শেষ কথা হলো বেশি ছোট তাদের অভিভাবকরা সাথে নিয়ে দাঁড়াবেন। প্রয়োজনে নিজে কাতারের শেষপ্রান্তে দাঁড়াবেন।
Sabirul Islam জ্ঞান অন্বেষনে তৃষ্ণার্ত! জ্ঞানের জন্য জ্ঞানকে ভালোবাসি, জ্ঞানের জন্যই সাধনা-সিদ্ধির প্রচেষ্টা করি।
বিজ্ঞাপন