নিচে দেখুন please? আমার বাবার বয়স ৩৫ বছর।বিগত ৩বছর আগে আমার বাবা সাসথ্যবান,শকতিশালি ছিল।কিনতু ২০১৭ সালে আমার বাবার অর্শ রোগ হয়েছিল।১ বছর লেগেছিল টিক হতে।তখন আমার বাবার একটু দুর্বল হয়েছিল।১ বছর সুসথ ছিল।তারপর হল হার্ট এ্যাটাক 2018 সালের শেষের দিকে।৬ মাসের পর তা টিক হল।কিনতু ওজন অনেক কমে গিয়েছিল।২০১৯ সালের এই মাসে(জুলাই) আমার বাবার tb দরা খেয়েছে।ঔষধ চলছে আজকেসহ ১০ দিন হয়েছে।ঔষধটি আরো ৫ মাস ২০ দিন খেতে হবে।কিনতু এখন সমস্যা হল আমার বাবার একদম শুকাই গেছে এবং পিঠের মেরুদনড বাকা হয়ে গেছে আর শকতিও কমে গেছে।tb ঔষধগুলা খাওয়ার পর আমার বাবা আগের মতো সুসথ,সাসথ্যবান ও শকতিশালি হতে পারবে?

1 টি উত্তর

আপনি আপনার পিতাকে পুষ্টিকর খাবার খাওয়াবেন। প্রতিদিন তাকে বাদাম এবং গমের বানানো খাবার খাওয়ানোর চেষ্টা করুন। যথেষ্ট পরিমাণ শাক সবজি খাওয়াবেন। আপনি তাকে কলা খাওয়াবেন প্রতিদিন। অন্যান্য ফলও খাওয়াতে পারেন। যতটুকু সম্ভব হাটাচলা করতে বলুন,প্রচুর তরল পান করতে বলুন। যদি সমস্যা বাড়তে থাকে তাহলে চিকিৎসক এর কাছে নিয়ে যান।অনেকসময় টিবির মেডিসিন সেবনের ফলে স্পাইনাল কর্ডের সমস্যা দেখা দিতে  পারে,কাজেই চিকিৎসক এর পরামর্শ নেয়াই উত্তম।