প্লীজ সমস্যার সমাধানের কথা কেউ বলে দিন......? নতুন চাকরি করি।নিয়ম করে সবকিছু করতে হয়।সকাল আটটা থেকে অফিস।তাই প্রতিদিন উঠি সাড়ে ছয়টায়।কিন্তু তখন উঠে গোসল করে খেয়ে দেয়ে অফিসে গেলে এতো ক্লান্ত আর অসস্তি লাগে বলার বাইরে।ঘুম ঘুম লাগে।খুব খারাপ লাগে আর শুধু হাই আসে।কি করি বলেন তো?ঘুমাতে যাই রাত 11 টায়।

2 টি উত্তর

আপনি প্রথমত,তাড়াতাড়ি ঘুম যাওয়ার চেষ্টা করুন এবং পর্যাপ্ত পরিমাণে ঘুম যান।আমরা যদি পরিমাণমতো ঘুম না যায়,তাহলে সমস্যা তো অবশ্যই দেখা দিবেই!আপনার যদি 11টায় ঘুম গিয়ে সকালে 6টা বাজে উঠে তাও খারাপ লাগে,তাহলে সময়ের পরিমাণটা আরেকটু বাড়ান।অর্থাৎ আরেকটু তাড়াতাড়ি ঘুম যান।এভাবে ধীরে ধীরে চেষ্টা করলে অভ্যাস হয়ে যাবে। আপনি ঘুম থেকে উঠে চোখেমুখে পানি ঝাপটা দিন,এতে চোখে ঘুম ঘুম ভাবটা চলে যাবে।ঘুম থেকেই উঠে গোসল করে ফেলুন।এটা আপনার শরীরের জন্যও উপকারি হবে। আপনি চাইলে ঘুম থেকে উঠে মর্নিং ওয়াল্কে যেতে পারেন।এতে আপনার মন সতেজ ও প্রফুল্ল থাকবে। ভালোভাবে কাজে মন দিন,তাহলে সবকিছুই ভালো লাগবে।আর অসস্থি অনুভব হবেনা।
কাজটা মনে হয় আপনার তেমন পছন্দ হয়নি। এজন্যই বলছি কারন কোনো কাজে মানুষের ভালোলাগা কাজ করলে ক্লান্তি খুব সহজে কাছে ঘেষতে পারে না। তাই আপনার কাজের প্রতি ভালোলাগা তৈরি করুন। প্রয়োজনে প্রতিদিন অফিসে গিয়েই কলিগদের সাথে মজার কিছু ভাব বিনিময় সেরে নিতে পারেন (যদি সুযোগ থাকে)। দ্বিতীয় বিষয়টা হলো রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়া। তাহলে ভোরে উঠে আবার ঘুমিয়ে পড়ার প্রবণতা কমে যায়। পর্যাপ্ত ঘুম না হলে মানসিকভাবে বিপর্যস্ত হতে পারে আপনার সারা দিনটি। তাই ১টায় ঘুমানোর অভ্যাস ত্যাগ করুন। চেষ্টা করুন যাতে ১১টার আগেই ঘুমিয়ে পড়া যায়। তাহলে ভোরে অনেকটাই হালকা বোধ হবে এবং কর্মচাঞ্চল্য ফিরে পাবেন। পারলে ভোরে উঠে রোজ হাঁটা বা বিভিন্ন আসনে ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলুন এবং সৃষ্টিকর্তার প্রতি প্রার্থনায় মনোনিবেশ করুন নিজেকে।

সাম্প্রতিক প্রশ্নসমূহ