একটু উপদেশ দিলে অনেক উপকৃত হব? আমার ছোট বোন, একজনকে পছন্দ করে, এখন ও চায় তাকে বিয়ে করতে । ছেলের বাড়ী অনেক দূর ছেলের বাড়ীর কি অবস্থা বা ছেলের আর্থিক অবস্থার ^ক^ ও আমরা জানি না । ছেলেকি ওর সাথে ধোঁকা দিচ্ছে তাও জানি না। বুঝতে পারছেন তো ব্যাপারটা ! এখন দয়া করে বলুন কি ভাবে ওকে( আমার বোনকে ) ফিরিয়ে আনা যায়? আমার বাবা অনেক কষ্ট করে আমাদের জন্য সে কোন ভাবেই এত দূরে মেয়েকে বিয়ে দিতে চান না , কোন বিশেষ টেকনিক থাকলে জানান প্লিজ !

3 টি উত্তর

আপনার বোনকে বিষয় টি ক্লিয়ারলি বলেন, এবং আপনার বোনের থেকে জেনে নেন ছেলেটি কেমন, যেহেতু তাদের সম্পর্ক আছে তারা একে অপরকে চিনে, জানে। আপনার বোন অস্বিকৃতি জানালে আপনি ছেলের ব্যাপারে খোজ খবর নিয়ে জেনে দেখেন। 
আপনার বোনের পছন্দ থাকলে আগে অবশ্যই যাচাই করুন যে ছেলেটি ভালো কি না। ছেলেটির খোঁজ না নিয়ে আগেই বোনকে ফিরিয়ে আনা উচিৎ হবে না। দেখা গেল ছেলেটি ভালো।  প্রথমে খোঁজ নিয়ে যদি পজিটিভ ফিডব্যাক পান তবে আমার মতে আপনার বিয়ের কথা চালাতে পারেন। কারণ আপনার বোন যাকে পছন্দ করে তার সাথে জীবন কাটাতে পারলে যতটা খুশি থাকবে অন্য কারো সাথে ততটা খুশি থাকবে না।  তবে যদি খারাপ কিছু জানতে পারেন তাহলে আপনার বোনকে সত্যতা জানান। অবশ্যই সে খারাপ কোনো ছেলের সাথে বিয়ে করে সারা জীবন কাটাতে চাইবে না। তাই তাকে জানালে অবশ্যই মেনে নিবে।  মেনে না নিলে কোনো জোর জবরদস্তি করবেন না। শুধুই সুন্দরভাবে বুঝিয়ে বলবেন এবং তাকে আরো ভালো কিছু ছেলের প্রস্তাব দেখাবেন। হতে পারে নতুন কাউকে পছন্দ হয়ে গেলে সে আর সেই ছেলেটির কাছে যেতে চাইবে না। 
আপনার বোনকে ইসলামের আদেশ বলেন,,, প্রেম করা হারাম, বিয়ের আগে কাওকে ভালোবাসা হারাম, বাবা মা এর ইচ্ছা রাখতে হবে, এইগুলা বলেন।  

সাম্প্রতিক প্রশ্নসমূহ