একজন সুস্থ মানুষের রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কত?

একজন সুস্থ মানুষের রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কত?
বিভাগ: 
Share

3 টি উত্তর

হিমোগ্লোবিন মানব শরীরের অত্যন্ত জরুরি উপাদান। এটি একধরনের প্রোটিন যা ফুসফুস থেকে অক্সিজেন আমাদের দেহের সমস্ত কোষ গুলিকে সরবরাহ করে এবং কার্বন ডাই অক্সাইড বহন করে আবার ফুসফুসে পৌছে দেয়। ফলত আমাদের দেহের কোষ গুলিকে সক্রিয় ও কর্মক্ষম রাখার জন্য আমাদের রক্তে হিমোগ্লোবিনের পরিমান স্বাভাবিক থাকাটা অত্যন্ত জরুরি। হিমোগ্লোবিন সাধারণত একজন প্রাপ্ত বয়স্ক পুরুষের রক্তে ১৪ -১৮ g/dl ও একজন প্রাপ্ত বয়স্ক নারী দেহে ১২ -১৬ g/dl পরিমান হিমোগ্লোবিন থাকা প্রয়োজন। 
বয়স ও লিঙ্গভেদে মানুষের রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ভিন্ন হয়। সাধারণত জন্মের সময় একজন নবজাতকের দেহে প্রতি লিটার রক্তে হিমোগ্লোবিনের পরিমান থাকে ২০০ গ্রাম। পরবর্তীতে তিন মাস বয়স থেকে এর পরিমান কমতে থাকে এবং প্রায় অর্ধেক হয়ে যায়। পরে প্রাপ্তবয়স হলে এর পরিমান আবার বাড়তে শুরু করে।

একজন সুস্থ প্রাপ্তবয়স্ক পুরুষের দেহে প্রতি লিটার রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ১৩০ থেকে ১৮০ গ্রাম। নারীদের ক্ষেত্রে এর মাত্রা ১১৫ থেকে ১৬৫ গ্রাম। তবে নারী কিংবা পুরুষের প্রতি লিটার রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ৭০ কিংবা ৮০ গ্রাম হলে তাকে রক্তশূণ্যতা বলে।
এত বিস্তারিত লিখে ব্যাপারটিকে বিশদ করার কোনো মানেই হয়না। সঠিকভাবে সাধারণত প্রাপ্তবয়স্ক পুরুষের রক্তে হিমোগ্লোবিনের স্বাভাবিক মাত্রা ১৫.৫ gm/dl।(সর্বোচ্চ ১৮.০২ gm/dl)। মহিলাদের ক্ষেত্রে এমাত্রা নারীদের ক্ষেত্রে ১২ থেকে ১৬ হতে পারে। তবে সাধারণত টেস্ট রিপোর্ট এ gm/dl দিয়েই এটি প্রকাশ করা হয়।

সাম্প্রতিক প্রশ্নসমূহ