3 টি উত্তর

☆☆ যে রাসায়নিক বিক্রিয়ায় কোনো অণু, পরমাণু বা আয়ন এক বা একাধিক ইলেকট্রন ত্যাগ করে তাকে জারণ বলে। জারণের অর্থ ইলেকট্রন ত্যাগ ।  যেমন— Na পরমাণু বাইরের কক্ষের একটি ইলেকট্রন ত্যাগ করে Na+ আয়নে পরিণত হয় । এখানে Na পরমাণুটি একটি ইলেকট্রন ত্যাগ করায় ওর জারণ হল  Na - le → Na+ (জারণ) ।  বিজারণ :  যে রাসায়নিক বিক্রিয়ায় কোনো অণু, পরমাণু বা আয়ন এক বা একাধিক ইলেকট্রন গ্রহণ করে তাকে বিজারণ বলে । বিজারণের অর্থ ইলেকট্রন গ্রহণ ।  যেমন— Cu+ আয়ন 2টি ইলেকট্রন গ্রহণ করে Cu- এ পরিণত হয়, এখানে Cu+ আয়নের বিজারণ হল ।   Cu+ + 2e → Cu (বিজারণ) । আশা করি বুঝতে পেরেছেন।
♤♤ যে রাসায়নিক বিক্রিয়ায় কোনো অণু, পরমাণু বা আয়ন এক বা একাধিক ইলেকট্রন ত্যাগ করে তাকে জারণ বলে। জারণের অর্থ ইলেকট্রন ত্যাগ ।  যেমন:Na পরমাণু বাইরের কক্ষের একটি ইলেকট্রন ত্যাগ করে Na+ আয়নে পরিণত হয় । এখানে Na পরমাণুটি একটি ইলেকট্রন ত্যাগ করায় ওর জারণ হল Na - le → Na+ (জারণ) ।  ♤♤বিজারণ : যে রাসায়নিক বিক্রিয়ায় কোনো অণু, পরমাণু বা আয়ন এক বা একাধিক ইলেকট্রন গ্রহণ করে তাকে বিজারণ বলে । বিজারণের অর্থ ইলেকট্রন গ্রহণ । যেমন:Cu+ আয়ন 2টি ইলেকট্রন গ্রহণ করে Cu- এ পরিণত হয়, এখানে Cu+ আয়নের বিজারণ হল ।   Cu+ + 2e → Cu (বিজারণ)।   ~আশা করি বুঝতে পেরেছেন।
●জারণ : পরিপাক, জীর্ণকরণ, পাচন, জীর্ণ করা, জারিত করা। ●সংজ্ঞা : রাসায়নিক বিক্রিয়ায় অক্সিজেনের সঙ্গে যুক্তকরণ বা হাইড্রোজেন থেকে বিযুক্ত হওয়ার প্রক্রিয়াকে জারণ বা oxidation বলে। ●বিজারণ : হ্রাস, লঘুকরণ, রিডাকশন। ●সংজ্ঞা : রাসায়নিক বিক্রিয়ায় অন্য পদার্থ থেকে হাইড্রোজেন বা ইলেকট্রন আনয়ন ও সংযোজনকে বিজারণ বা reduction বলে। ●ধন্যবাদ।

সাম্প্রতিক প্রশ্নসমূহ