নিউজিল্যান্ড বড় ব্যবধানে হারলে বাংলাদেশের কি সেমি ফাইনালে যাওয়ার কোনো সুযোগ আছে? আগামী ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড ম্যাচে যদি নিউজিল্যান্ড বড় ব্যবধানে হারে, আর বাংলদেশ যদি আগামী দুই ম্যাচেই জয়ী হয়, তাহলে বাংলাদেশের কি সেমি ফাইনালে যাওয়ার কোনো সুযোগ আছে?
বিভাগ:
5 টি উত্তর

আগামী ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড ম্যাচে যদি নিউজিল্যান্ড  হারে, আর বাংলদেশ যদি আগামী দুই ম্যাচেই জয়ী হয় সে ক্ষেত্রে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের পয়েন্ট হবে সমান সমান ১১ পয়েন্ট। এ ক্ষেত্রে নিউজিল্যান্ড যদি বড় ব্যবধানে হারে এবং নিউজিল্যান্ড( -)  পয়েন্টে চলে আসে আর বাংলাদেশ ভাল ভাবে জেতে (+) পয়েন্ট পায় /নিউজিল্যান্ডের চেয়ে এগিয়ে থাকে তবে অবশ্যই বাংলাদেশ সেমিফাইনালে খেলবে।         

নিউজিল্যান্ড হারলে ভালো হবে । তারপর ইংল্যান্ডের সাথে ভারত খেললে ইংল্যান্ড হারবে ।

বাংলাদেশ এর সেমিফাইনালে খেলার সম্ভাবনা এখনো আছে। যেভাবে সেমিফাইনালে যেতে পারে বাংলাদেশ।

আসুন প্রথমে দেখে নিই ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর পয়েন্ট তালিকাঃ

image

সেমিফাইনালে খেলতে হলে বাংলাদেশকে ২টি ম্যাচই জিততে হবে, এর কোনো বিকল্প নেই।

 

এছাড়া আপনি পয়েন্ট তালিকার দিকে খেয়াল করলে দেখতে পাবেন। নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের একটি করে খেলা বাকি আছে। তাদের পয়েন্ট যথাক্রমে ১১,১০ এবং তারা পয়েন্ট টেবিলের ৩ এবং ৪ এ অবস্থান করছে।


নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের খেলায়, যদি ইংল্যান্ড হেরে যায়, সে ক্ষেত্রে বাংলাদেশ কিন্তু সরাসরি (কোনো প্রকার সমীকরণ ছাড়াই) সেরা চার নাম্বার দল হিসাবে সেমিফাইনালে খেলতে পারবে।আর এর জন্য অবশ্যই বাংলাদেশকে, ভারত এবং পাকিস্তানের সাথে জিততে।


 আর যদি নিউজিল্যান্ড হেরে যায় (অবশ্যই নিউজিল্যান্ডকে অনেক বড় ব্যবধানে হারতে হবে ইংল্যান্ডের কাছে) সে ক্ষেত্রে বাংলাদেশের সেমিফাইনাল খেলা নির্ভর করবে তাদের রেটিং পয়েন্ট এর উপর।কারণ বাংলাদেশ যদি তাদের পরবর্তী দুটি ম্যাচ জিতে যায়, তাহলে তাদের পয়েন্ট হবে ১১ আর নিউজিল্যান্ড যদি হেরও যায় তারপরও তাদের তাদের পয়েন্ট হচ্ছে ১১। অর্থাৎ বাংলাদেশ এবং নিউজিল্যান্ডের পয়েন্ট হবে সমান সমান। তাই, যদি বাংলাদেশের রেটিং পয়েন্ট প্লাস হয় আর নিউজিল্যান্ডের যদি মাইনাস অর্থাৎ বাংলাদেশের চেয়ে রেটিং পয়েন্ট খারাপ হয়, সে ক্ষেত্রে বাংলাদেশ সেরা চার নাম্বার দল হিসাবে সেমিফাইনালে খেলতে পারবে।


আর যদি বাংলাদেশে তাদের দুটি খেলার মধ্যে একটিতেও হেরে যায়। তাহলে তারা আর সেমিফাইনাল খেলতে পারবে না।

তখন নেট রানরেট বিবেচ্য বিষয়।যার বেশি থাকবে সে দলেই সেমিফাইনালের মধ্যে খেলবে।
দুইটি ম্যাচই জিতে বাংলাদেশ সেমি খেলবে।তবে ইংল্যান্ড/নিউজিল্যান্ডকে হারতে হবে।যদি নিউজিল্যান্ড হারে তাহলে বড় ব্যবধানে হারতে হবে