আমি এখন বেবি নিতে চাই না,,এতে আমার করণীয় কি বলবেন প্লিজ?

আমি এখন বেবি নিতে চাই না,,এতে আমার করণীয় কি বলবেন প্লিজ?আমার বয়স ২২ বছর আমরা নতুন বিয়ে করেছি আমার ১-২ বছর পর বেবি নিতে চাই কিন্তু আমার হাসবেন্ড সহবাসের সময় কনডম ব্যবহার করতে চায় না,,তার নাকি কনডম ব্যবহার করতে ভালো লাগে না,, কিভাবে আমরা কনডম ছাড়া সহবাস করেও জন্ম নিয়ন্ত্রন করতে পারি সঠিক পারামর্শ দিন...???
বিভাগ: 
Share

2 টি উত্তর

মাসিকের শুরুর পর থেকে প্রথম ৯ দিন আপনার জন্য নিরাপদ দিবস, এই দিনগুলোতে অন্য কোনো পদ্ধতি ছাড়াই যৌন মিলন করা যাবে। ১০ম দিন থেকে অনিরাপদ দিবস, তাই ১০ম দিন থেকে সঙ্গমে সংযম করতে হবে। আবার যেহেতু ৩০ দিন হলো দীর্ঘতম মাসিকচক্র। তাই ৩০-১০=২০, অর্থাত্‍ ২০ তম দিন আপনার যৌন মিলনের জন্য শেষ অনিরাপদ দিবস। ২১ তম দিবস থেকে আপনি আবার অবাঁধ সঙ্গম করতে পারবেন। তাতে সন্তান গর্ভধারণের সম্ভাবনা নাই। তবে এই উদাহরণে শুধু ১০ ম থেকে ২০ ম দিবস পর্যন্ত আপনি অবাঁধ যৌন মিলন করলে আপনার গর্ভধারণ করার সম্ভাবনা আছে। অথবা আপনি স্বাস্থ্য অধিদপ্তরে গিয়ে পরামর্শ নিতে পারেন। 

আসলে বিয়ের প্রথম অবস্থায় সন্তান নেওয়াই ভালো, আর দির্ঘদিন ধরে পিল খেয়ে জন্মনিয়ন্ত্রণে রাখলে পরবর্তীতে বাচ্চা নিতে সমস্যার সম্মুখীন হতে পারে।


তবে যেহেতু মিলনে কনডম নিতে চাচ্ছেন না তাহলে নিরাপদ সময় গুলোতে মিলন করতে পারেন যদি আপনার মাসিক নিয়মিত হয়। তাহলে   মাসিক হওয়ার ১০তম দিন থেকে ২০ তম দিন গুলো বাদে সহবাস করলে প্রেগন্যান্ট হবে না। (এই নিয়ম শতভাগ নিশ্চিত নয়) 




নিরাপদ সময়   সাধারণত ধরা হয় মাসিক শুরু হওয়ার দিন থেকে আগের ৭ দিন এবং মাসিক শুরুর ১ম দিন থেকে পরবর্তী ৭ দিন হলো নিরাপদ সময় এই সময়ে কোন প্রকার প্রটেকশন ছাড়াই সহবাস করলে প্রেগন্যান্ট হবে না। (এই নিয়ম শতভাগ নিশ্চিত নয়) 

বি:দ্র: মাসিক চলাকালিন সহবাস করবেন না,কেনো না মাসিক চলাকালিন সহবাস হারাম। মাসিক চলাকালিন সহবাস করলে যোনিতে ইনফেকশন হয়। এছাড়াও নানা রোগে আক্রান্ত হতে পারেন।


যেহেতু উক্ত সময় গুলো এই নিয়ম শতভাগ নিশ্চিত নয় তাহলে মিলনে কনডম ব্যবহার করুন। তবে ১-২  বছর পিল খেয়ে জন্মনিয়ন্ত্রণে রাখা ঠিক হবে না তাই সহবাসে কনডম নিতে পারেন বা ৬ মাস স্বল্পমাত্রার জন্মবিরতিকরণ পিল খেলেন ৬ মাস কনডম নিলেন এভাবেও জন্মনিয়ন্ত্রণে রাখতে পারেন।


তবে মনে রাখবেন স্বল্পমাত্রার জন্মবিরতিকরণ পিল গুলো খাওয়ার নিয়ম ভালো করে জেনে নিবেন। ক্লিনিকর স্বাস্থকর্মীর কাছ থেকে।


ধন্যবাদ

সাম্প্রতিক প্রশ্নসমূহ