পিতা জীবিত থাকতে সম্পত্তি বন্টন করা যায় কি না? আমার বাবার 2 সংসার। আমাদের সংসারে মা,1 ভাই এবং আমরা 2 বোন আছি।আমরা গ্রামে থাকি।আর বাবার অন্য সংসারে সৎ মা, 2 ভাইও 2 বোন আছে। তারা ঢাকায় থাকে। আমাদের গ্রামের বাড়িতে যা সম্পত্তই আছে তার অনেক বেশি ঢাকায় আছে।এখন তারা কোন ভাবে কি বাবাকে রাজি করিয়ে সব সম্পত্তই(আমাদের টা সহ) লিখে নিতে  পারবে?? আর আমরা চাচ্ছি বাবা যেন আমআদের টা আমআদের কাছে এবং তাদের সম্পত্তি টা তাদের কাছে থাকুক।এখন এই কাজটা কি ভাবে করা যাবে?
বিভাগ: 

2 টি উত্তর

।আপনার পিতা বেঁচে থাকা অবস্থায় যদি সেই পরিবারের লোকদেরকে ‘পাওয়ার অব অ্যাটর্নি’ দিয়ে তাঁর জমি বিক্রি বা হস্তান্তর করার দায়িত্ব দেন তাহলেও আপনার  বাবার মৃত্যুর সঙ্গে সঙ্গে পাওয়ার অব অ্যাটর্নির আর কোনো ক্ষমতা থাকবে না। তাই আইন অনুযায়ী ভাই ও বোনেরা সম্পত্তি পাবে।তবে  আপনার পিতা যদি কাউকে রেজিস্ট্রি মূলে দান করে দিয়ে থাকেন তাহলে অবশ্য ভিন্ন কথা। এ ক্ষেত্রে কেউ কারও সম্পত্তি দাবি করতে পারবে না।এখন যদি জোর করে সব সম্পত্তি তারা লিখে নিতে চায় তাহলে তারা সেটা পারবে। এক্ষেত্রে আপনার করণীয় হল দেওয়ানি আদালতের আশ্রয়  নেওয়া।এক্ষেত্রে আপনি বাঁটোয়ারা বা বণ্টনের মোকদ্দমা করতে পারেন।
যদি আপনার পিতা দান(Hiba-bil-ewaz) অথবা উইল করে ,, সেক্ষেত্রে অবশিষ্ট সম্পত্তির অংশ আপনার আনুপাতিকহারে পাবেন। যদি দান/ উইল করে থাকে, সেক্ষেত্রে পিতার সম্মতিক্রমে আদালতে দলিল বাতিলের মামলা করতে পারেন৷  পিতা জীবিত থাকলে এবং সম্পত্তি লিখে না দিলে    আপনি বাটোয়ারা মামলা করতে পারবেন না  

সাম্প্রতিক প্রশ্নসমূহ