6 টি উত্তর

প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে ফেসওয়াস দিয়ে ভাল করে মুখ ধুয়ে নিন । তারপর একটা তাজা লেবু কেটে সমস্ত ৫ মিনিট মেসেজ করুন । মুখ না ধুয়ে ঘুমিয়ে পরুন । সকালে ঘুম থেকে উঠে ফেসওয়াস দিয়ে ভাল করে মুখ ধুয়ে ফেলুন । টানা ১ সপ্তাহ এই উত্তরটি অনুসরণ করুন । ফলাফল নিজেই দেখবেন ।বিঃদঃ - দিনের বেলা কখনো লেবু ব্যবহার করবেন না , কারন এতে চেহারা কালো হয় যাবে । এখানে আপনি যোকোনো ফেসওয়াস ব্যাবহার করতে পারেন ।

নিচের কিছু জিনিস ব্যবহার করতে পারেন—

(1) টমেটো পেস্ট ও লেবুর রস, মধু একসাথে মিশিয়ে মুখে লাগান এবং ১০ মিনিট পর ধুয়ে নিন।

পেস্ট প্রতিদিন ব্যবহার করলে আপনি ত্বকে ব্যবহার করুন। 

(2) মসুরের ডাল, চালের গুড়া একসাথে পেস্ট করলেই হয়ে যাবে সুন্দর ও কার্যকরী স্ক্রাব। সপ্তাহে তিন দিন ব্যাবহার করুন। আপনার ত্বক হবে আরো পরিষ্কার।  

(3) ডিমের সাদা অংশ ও মধু ও গোলাপজল একসাথে মিশিয়ে ২০ মিনিট মুখে মেখে রাখুন। তার পরে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল ও টান টান ভাব আনতে সাহায্য করবে।

ছেলে মেয়ে দের যৌবন কালে ব্রন উঠা স্বাভাবিক। কিন্তু এর অপচিকিৎসা মানে স্টেরয়েড জাতীয় ক্রিমের ব্যবহার করে দাগ,গর্ত করে ফেলতে পারে। ব্রনের দাগ দূর করতে তিলের তেল মাখুন রাতের বেলা মাখু, সারারাত থাকতে দিন।তিলের তেল যদিও গন্ধ তবু্ও উপকা।                
আপেল এবং মধুর মিশ্রণ হচ্ছে ব্রণের দাগ দূর করার সবচেয়ে জনপ্রিয় ঘরোয়া পদ্ধতি। প্রথমে আপেলের পেষ্ট তৈরি করে তাতে ৪-৬ ফোঁটা মধু মিশাতে হবে। মিশ্রণটি মুখে লাগিয়ে কিছুক্ষন অপেক্ষা করুন। এরপর মুখ ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। 
--->শশা পেস্ট ও মধু একসাথে মিশিয়ে রাতে ঘুমানোর আগে মুখে ম্যাসাজ করুন ও সকালে উঠে মুখ ধুয়ে ফেলুন। ---->ব্রণের কালো তুলসীপাতা, নিমপাতা, পুদিনাপাতা একসঙ্গে পেস্ট করে কিছুক্ষণ লাগিয়ে রাখতে পারেন।  ---->ত্বকের ব্রণের দাগ দূর করতে লবঙ্গ তেল খুব উপকারী।  --->চন্দন বাটা, তুলশি বাটা, গোলাপজল মিশিয়ে গলায় ও মুখে লাগান।  ---> মুখের কালো দাগ দূর করার সবচেয়ে সহজ উপায় হল লেবুর রস। তাই আপনি প্রতিদিন আপনার মুখে লেবুর রস মাখার অভ্যাস করতে পারেন।  ---->তাছাড়া আপনি কাঁচা হলুদ পেস্ট কিংবা হলুদ গুঁড়া পানির সাথে মিশিয়ে মুখে ম্যাসাজ করুন।
জমেলা ক্রিমটি ব্যাবহার করুন আশা করি আপনার ব্রণের দাগ থাকবে না।

সাম্প্রতিক প্রশ্নসমূহ