রাতে ঘুমাতে গেলে ঘুম আসে না।চিন্তা দূর করতে চাই কিন্তু কিছুতেই পারি না।কি করবো প্লিজ কেও বলে?

রাতে ঘুমাতে গেলে ঘুম আসে না।চিন্তা দূর করতে চাই কিন্তু কিছুতেই পারি না।কি করবো প্লিজ কেও বলে?
বিভাগ: 
Share

3 টি উত্তর

নিজের মনকে নিজের নিয়ন্ত্রণে রাখুন।সবসময় মানসিক চিন্তামুক্ত থাকার চেষ্টা করুন। ঘুমাতে যাবার আগে ইবাদত করুন।নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন- ১. শোয়ার আগে বিছানাটা ঝেড়ে নেয়ার জন্য।         ২. শোয়ারর সময় ডান পার্শ্বের ওপর শোয়া ৩. অতপর এই দোয়া পড়া- আল্লাহুম্মা আস্লামতু নাফ্সী ইলাইকা ওয়া ওয়াজ্জাহ্তু ওয়াজহী ইলাইকা ওয়া ফাউওয়ায্তু আমরী ইলাইকা ওয়ালজা’তু যাহরী ইলাইকা রাগ্বাতা ওয়া রাহবাতান ইলাইকা লা মালজা’আ মিনকা ওয়া লা মানজা’আ মিনকা ইল্লা ইলাইকা আ-মানতু বিকাতা-বিকা। আল্লাজি আনঝালতা ওয়া বি নাবিয়্যিকাল্লাযী আরসালাত। দুআটি ঘুমাতে যাবার আগে প্রতিদিন পড়বেন।।তারপর চোখ বন্ধ করে আল্লাহতালার নাম জিকির করতে করতে ঘুমানোর চেষ্টা করুন। 
আপনি টেনশন করা কমিয়ে দিন, প্রফুল্ল থাকার চেষ্টার করুন, মানসিক চাপ নেবেন না। রাতে মোবাইল চালানো কমিয়ে দিন(মোবাইলের রশ্মি ঘুম এর মারাত্মক ক্ষতি করে ), আর একান্তই সমস্যা না মিটলে ডাক্তারের পরামর্শ নিন।
চিন্তামুক্ত থাকতে অলস জীবনযাপন পরিহার করে চলুন কেননা পরিশ্রমি মানুষের ঘুম ভাল হয় তাই নিজেকে কিছুএকটা করে ব্যাস্ত রাখুন । ঘুমানোর আগে মোবাইলের স্কীনের দিকে বেশিক্ষন তাকাবেন না । আপনার অভ্যাসগত প্রবলেম না থাকাতেও যদি এরকম হয় তাহলে একজন অভিজ্ঞ ডাক্তারের শরনাপন্ন হন । আর হ্যা মুসলিম হলে নিয়মিত সালাত আদায় করুন তাহলে চিন্তামুক্ত থাকবেন এবং মনে প্রশান্তি পাবেন ।

সাম্প্রতিক প্রশ্নসমূহ