পড়ালেখা বিষয়ক সমস্যা? আমার ছোটবোন গতবছর এসএসসি পরীক্ষা দিয়েছিলো।  কিন্তু অংকের কারণে সে পাস করতে পারেনি।  এইবছরও  সে পরীক্ষা দিয়েছিলো।  কিন্তু অংকের কারণে সে পাস করতে পারেনি। ব্যাপারটি নিয়ে ও অনেক হতাশ।  ওর হতাশা দেখে আমার খারাপ লাগছে।  তাছাড়া বড় বোন হিসেবে আমাকেও কম কথা শুনতে হচ্ছে না।  সবার ধারণা আমি যদি ওকে একটু সাহায্য করতাম , ওর পড়াশুনার প্রতি যদি লক্ষ রাখতাম তাহলে হয়তো ও পাস করতে পারতো।  এইসব কথা শুনে আমার নিজের কাছেই নিজেকে অপরাধী মনে হচ্ছে।  মনে হচ্ছে আমি ওর এই দুরবস্থার জন্য দায়ী।  নিজের কাছে খুব খারাপ লাগে।   এখন আমি কিভাবে এই অবস্থা থেকে বেরিয়ে আসতে  পারবো ?

3 টি উত্তর

আসলে ভাগ্যের উপর কারো হাত নেই। এটা খুবই দুঃখজনক ব্যাপার যে আপনার বোনের জন্য আপনাকে দোষারোপ করা হচ্ছে। আপনি অন্যদের কথায় কান না দিয়ে আপনার ছোটবোনকে উৎসাহ দিন, কথায় আছে " একবার না পারিলে দেখ শতবার "। আপনাদের জন্য রইল শুভকামনা।
আপনি বেরিয়ে আসার কথা কেন ভাবছেন বুঝতে পারছি। এখন আপনার উপর দোষ চাপাচ্ছে এটা মাথায় না রেখে আপনার উচিত হবে আপনার ছোট বোন গণিতের কোন কোন বিষয়গুলোর প্রতি দুর্বল সেটা খুঁজে বের করা এবং সেই অনুযায়ী তাকে সঠিক গাইড দেয়া। তবে আপনার ছোটবোন একটু অমনযোগী হবে এটাই স্বাভাবিক। আপনি খেয়াল রাখবেন যাতে আপনি বা অন্য কেউ তার অবাঞ্ছিত রেজাল্টের কথা তার সামনে তুলে না ধরে। তাহলে তার ডিপ্রেশন আরো বেড়ে যাবে। তাই উচিত হবে তাকে উৎসাহ দেওয়া যাতে পড়ার প্রতি মনযোগ না হারায়। এ বিষয়ে পরিবারের সবাইকে সতর্কদৃষ্টি রাখতে হবে। আশা করছি পরেরবার ভালো রেজাল্ট আসবে। আপনাদের দুজনের জন্যই শুভকামনা।
পরিবারের বড় হওয়াতে এমন কথা শোনার সহ্য ক্ষমতা আপনার থাকতে হবে। তবে সবসময় যে এমনটা শুনতে হবে তা কিন্তু নয়। কোন মন্তব্য গ্রহণ করার আগে ভাবতে হবে আসলেই কী এটি গ্রহণের যোগ্য? যাচাই করে নিন কথাটি কতটুকু সত্য কিংবা এর সাথে আপনি কীভাবে জড়িত? অন্যদের কথা আগাগোড়া না ভেবে কিছু সিদ্ধান্ত নেয়াটা বোকামি ছাড়া কিছুই নয়।

সাম্প্রতিক প্রশ্নসমূহ