আমার বয়স ২০বছর।।আমার মুখে গত ২মাস যাবত মারাত্মক ভাবে ব্রন হচ্ছে। এই ব্রন থেকে মুক্তি পাওয়ার সহজ উপায় কি?
বিভাগ: 

4 টি উত্তর

হামদর্দ এর সাফি ব্রণের চিকিৎসায় বেশ ভাল কাজ দেয়। আপনি প্রতিদিন দুইবার অ্যালোভেরার জেল মুখে ব্যবহার করুন,২০মিনিট লাগিয়ে রাখার পর ধুয়ে ফেলবেন। ভাল ফল পাবেন। এছাড়া প্রতিদিন দুইবার করে গোলাপজল দিয়ে মুখ ধুবেন। ভাল মানের ফেসওয়াশ ব্যবহার করুন। সপ্তাহে দুইদিন সামান্য হলুদ গুড়া,ভাতের মাড় এবং মধু একত্রে করে মুখে লাগান। ভাল ফল পাবেন। মুখ পরিষ্কার রাখবেন। প্রতিদিন বা একদিন পর পর মুলতানি মাটি ব্যবহার করতে পারেন।এতেও ভাল ফল পাবেন।।পুরো মুখে বরফ থেরাপি করুন।

নিচের কিছু জিনিস ব্যবহার করতে পারেন।  

  1. আলু এবং টমেটো পেস্ট প্রতিদিন ব্যবহার করলে আপনি ত্বকে ব্যবহার করুন। ব্রণ দূর হয়ে যাবে। 
  2. মসুরের ডাল, চালের গুড়া একসাথে পেস্ট করলেই হয়ে যাবে সুন্দর ও কার্যকরী স্ক্রাব। সপ্তাহে তিন দিন ব্যাবহার করুন। আপনার ত্বক হবে আরো পরিষ্কার। 
  3. ডিমের সাদা অংশ ও মধু একসাথে মিশিয়ে ২০ মিনিট মুখে মেখে রাখুন। তার পরে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল ও টান টান ভাব আনতে সাহায্য করবে এবং ব্রণ দূর হয়ে যাবে। 
  • ব্রণের উপর টুটপেস্ট ও লেবু একসাথে মিশিয়ে লাগিয়ে রাখুন।
  • এক টুকরো রসুন থেঁতলে ব্রণের উপর লাগান।
  •  মুখে মধু ব্যবহার করতে পারেন।
  • পেঁপে পেস্ট করে ব্রণের উপর লাগান।
  • পুদিনা পাতার রসও লাগাতে পারেন।
  • শশা পেস্ট ও মধু একসাথে মিশিয়ে মুখে লাগান।
নিমপাতা বেটে সাথে চন্দনের গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট ত্বকে লাগিয়ে ১৫-২০ পর ধুয়ে ফেলুন। ভাল ফল পাবেন। আবার, হলুদ এবং চন্দন কাঠের গুঁড়ো একত্রে নিয়ে এতে পরিমাণ মত পানি মিশিয়ে পেষ্ট তৈরি করতে হবে। মিশ্রণটি এরপর ব্রণ আক্রান্ত জায়গায় লাগিয়ে রেখে কিছুক্ষণ পর শুকিয়ে গেলে মুখ ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

সাম্প্রতিক প্রশ্নসমূহ