দাঁতের পোকা রোধ? আমার বাম পাশের উপরের মাড়ির দাঁতগুলো পোকায় ধরে একে একে সব পরে যাচ্ছে তা কিভাবে রোধ করব জানতে চাই। আমার বাম পাশের উপরের মাড়ির দাঁতগুলো পোকায় ধরে একে একে সব পরে যাচ্ছে তা কিভাবে রোধ করব জানতে চাই।
জিজ্ঞাসা করেছেন
বিভাগ:
2 টি উত্তর

যদি দাঁত পড়তে শুরু করে তাহলে অবশ্যই দন্ত চিকিৎসক এর পরামর্শ নিবেন,কারণ দাত পড়া শুরু করলে সেক্ষেত্রে প্রাথমিকভাবে চিকিৎসা করলে কোনো ফল পাও যায়না। প্রাথমিকভাবে :

১.প্রতিদিন দাতে বেকিং সোডা এবং লবণ একত্রে মিশিয়ে লাগাবেন।

২.চিনিজাতীয় বা মিষ্টি খাদ্য খাওয়ার পর কুলকুচা করবেন।

৩.দাঁত ও মাড়ির ওপর-নিচে ও চারপাশে সঠিক পদ্ধতিতে নিয়মিত দুবেলা পরিষ্কার করবেন।


প্রথমেই বলে রাখি,বেশি সমস্যা হলে অবশ্যই একজন ভালো ডেন্টিস্ট এর কাছে যান।

আমি আপনাকে কিছু উপায় দিচ্ছি:

  • লবণ জল ঃ এটি দাঁতে ব্যাথা কমানোর একটি সাধারণ উপায়। লবণ এমন একটি উপাদান যা প্রত্যেক ঘরেই থাকে। দাঁতে ব্যাথা হলে উষ্ণ গরম জলে একটু লবণ মিশিয়ে বারবার কুলকুচি করুন। এতে দাঁতের ব্যাথা কমবে আর মুখে থাকা জীবাণু নাশ হবে। এর সঙ্গে মাড়িতে রক্ত চলাচল হবে ফলে মাড়ির ব্যাথাও কমে আসবে। 
  • লবঙ্গ ঃ যখন দাঁতে ব্যাথা হবে তখন যে দাঁতটি ব্যাথা তার ওপরে একটি লবঙ্গ উলটো দিক দিয়ে চেপে ধরে থাকুন। অথবা দাঁতে লবঙ্গ তেল ব্যাবহার করতে পারেন। এর ফলে ব্যাথা থেকে সাময়িক মুক্তি পাবেন। তবে সাবধান, দু ফোঁটার বেশি তেল ব্যবহার করবেন না। 
  • আদা ঃ দাঁতে ব্যাথা থেকে নিমিষে আরাম দেয় আদা। এক টুকরো আদা নিয়ে ব্যাথা যুক্ত দাঁত দিয়ে চিবতে থাকুন। যে দাঁতে ব্যাথা তার ওপরে আর আশে পাশে আদার রস দিন। কিছুক্ষন পর অবশ্যই ব্যাথা থেকে আরাম পাবেন। 
  • রসুন ঃ এক কোয়া রসুন থেঁতো করে বা তাতে একটু লবণ মিশিয়ে দাঁতে লাগিয়ে রাখুন, উপকার পাবেন। 
  • পেঁয়াজ ঃ এক টুকরো পেঁয়াজ কেটে দাঁতের ফাঁকে দিয়ে রাখুন, নিশ্চয়ই উপকারে আসবে। 
  • লঙ্কা ঃ  শুকনো লঙ্কা বা কাঁচা লঙ্কা পেস্ট তৈরি করে ব্যাথা দাঁতের উপর দিয়ে রাখুন। লঙ্কায় থাকা ক্যালসিয়াম ব্যাথা কমিয়ে দেবে। 
  • বেকিং সোডা ঃ একটু তুলো জলে ভিজিয়ে রেখে তার ওপর খানিকটা বেকিং সোডা নিয়ে ব্যাথা দাঁতের ওপর দিয়ে রাখুন। তারপর এক গ্লাস গরম জলে বেকিং সোডা নিয়ে কুলকুচি করুন, ব্যাথা থেকে অবশ্যই উপশম মিলবে।