১৭ বছর বয়সে কি আর দাত উঠবে? আমার বয়স ১৭, আমার একটি দাত মাঝে মধ্যে ব্যাথা করতো আর দাতটা হাল্কা নড়ত। তো আমি ডাক্তার এর সাথে দেখা করলাম, ডাক্তার বলল যে, ছোট কালে সবার দাত পরে এবং নতুন দাত উঠে, কিন্তু আমার সবগুলোই দাত পরেছে শুধু ওই দাতটা বাদে। তাই ওই দাতটা এখন ব্যাথা+নড়চড় করছে। তো ডাক্তার বলল যে আমি দাতটা যদি এখন না ফালাই তাহলে কোন সমস্যা নাই, কিন্তু ওই দাতটা ভবিষ্যতে একদিন আপ্না-আপ্নিই পরে যাবে। তো আম ভাবলাম যে দুদিন পরপর এই ব্যাথা কে সহ্য করবে? তাই আমি দাতটা ফেলে দিলাম। ফেলার পর ডাক্তার কে প্রশ্ন করলাম যে আমার দাতটা কি আর উঠবে? সে বলল যে এটা উঠতেও পারে নাও উঠতে পারে। তো এখন কি আমার ওই দাতটা উঠবে???? ধন্যবাদ।                  আমার বয়স ১৭, আমার একটি দাত মাঝে মধ্যে ব্যাথা করতো আর দাতটা হাল্কা নড়ত। তো আমি ডাক্তার এর সাথে দেখা করলাম, ডাক্তার বলল যে, ছোট কালে সবার দাত পরে এবং নতুন দাত উঠে, কিন্তু আমার সবগুলোই দাত পরেছে শুধু ওই দাতটা বাদে। তাই ওই দাতটা এখন ব্যাথা+নড়চড় করছে। তো ডাক্তার বলল যে আমি দাতটা যদি এখন না ফালাই তাহলে কোন সমস্যা নাই, কিন্তু ওই দাতটা ভবিষ্যতে একদিন আপ্না-আপ্নিই পরে যাবে। তো আম ভাবলাম যে দুদিন পরপর এই ব্যাথা কে সহ্য করবে? তাই আমি দাতটা ফেলে দিলাম। ফেলার পর ডাক্তার কে প্রশ্ন করলাম যে আমার দাতটা কি আর উঠবে? সে বলল যে এটা উঠতেও পারে নাও উঠতে পারে। তো এখন কি আমার ওই দাতটা উঠবে???? ধন্যবাদ।                 
জিজ্ঞাসা করেছেন
বিভাগ:
2 টি উত্তর
সাধারণত ১৮ থেকে ২২ বছরের মধ্যে নতুন দাঁত গজানোর সম্ভাবনা রয়েছে,কারণ এই সময়ে পেরিওডন্টাল টিস্যু বৃদ্ধি লাভ করে বলে ধারণা করা হয়। সেক্ষেত্রে আপনার দাঁত ওঠার সম্ভাবনা বেশি বলে আমি মনে করি।
মানুষ জন্ম নেওয়ার ১বা দেড় বছরের মধ্যে প্রথম দাঁত গজায়। আর এই দাঁত ৭ থেকে ১০ বছরের মধ্যে দ্বিতীয় বার পরিবর্তিত হয়।  মুখের ভেতরকার বড় দাঁতের একেবারে কিনারার গুলো মানুষের বয়ঃসন্ধি এর সাথে সম্পর্ক যুক্ত আর তাই এগুলো ১৮ থেকে ২২ এমনকি ভিন্ন গবেষনায় ২৪ বছর বয়স পর্যন্ত গজাতে পারে।