কোন মানব-মানবীকে মহান আল্লাহ তায়ালা পিতা-মাতা ছাড়া সৃষ্টি করেন? কোন মানবকে মহান আল্লাহ তায়ালা পিতা ছাড়া সৃষ্টি করেন?

কোন মানব-মানবীকে মহান আল্লাহ তায়ালা পিতা-মাতা ছাড়া সৃষ্টি করেন? কোন মানবকে মহান আল্লাহ তায়ালা পিতা ছাড়া সৃষ্টি করেন?এ বিষয়ে ইসলামিক বা গ্রহণযোগ্য ব‍্যাখ‍্যা কী?
বিভাগ: 
Share

2 টি উত্তর

আমাদের প্রথম নবীও রাসুল হযরত আদম (আঃ) ও মা হাওয়া(আঃ) কে আল্লাহ তায়ালা  মাতা পিতা ছাড়াই সৃষ্টি করেছেন, এবং হযরত ঈশা (আঃ)কে আল্লাহ শুধু পিতা ছাড়াই সৃষ্টি করেছেন,   
আদম এবং হাওয়া (আঃ) কে মহান আল্লাহ তায়ালা পিতা-মাতা ছাড়া সৃষ্টি করেন। এবং ঈসা (আঃ) কে মহান আল্লাহ তায়ালা পিতা ছাড়া সৃষ্টি করেন। হযরত আদম (আঃ) যে পৃথিবীর আদি মানব এবং সমগ্র জাতির আদি পিতা তা কোরআনে পাকের বিভিন্ন আয়াত ও মহানবী (সাঃ)-এর হাদিস দ্বারা প্রমাণিত। যেমন আল্লাহ পাক বলেন, আল্লাহর নিকট নিশ্চয়ই ঈসার দৃষ্টান্ত আদমের দৃষ্টান্ত সাদৃশ। তিনি তাহাকে মৃত্তিকা হতে সৃষ্টি করেছেন, অতঃপর তাকে বলেছেন, হও, ফলে সে হয়ে গেল। (সূরা আল ইমরানঃ ৫৯)। অর্থাৎ আদম (আঃ) পিতা-মাতা ব্যতীত আল্লাহর কুদরতে সৃষ্ট, সরাসরি মাটি হতে। আল্লাহ তায়ালা আরও বলেন, তিনিই তোমাদেরকে এক ব্যক্তি হতে সৃষ্টি করেছেন ও উহা হতে তার স্ত্রী সৃষ্টি করেন যাতে সে তার নিকট শান্তি পায়। (সূরা আরাফঃ ১৮৯)। অন্য আয়াতে তার স্ত্রী হাওয়াকে তারই দেহ হতে সৃষ্টির উল্লেখ করেছেন। আল্লাহ বলেন, হে মানব! তোমরা তোমাদের প্রতিপালককে ভয় কর যিনি তোমাদেরকে এক ব্যক্তি হতেই সৃষ্টি করেছেন এবং যিনি তা হতে তার সঙ্গী সৃষ্টি করেন, যিনি তাদের দুইজন হতে সমস্ত নরনারী ছড়িয়ে দেন। (সূরা নিসাঃ ১)।

সাম্প্রতিক প্রশ্নসমূহ