3 টি উত্তর
দিয়েছেন
হ্যাঁ ভাই আপনি কোন প্রকার ওয়েব সাইটের সাহায্য ছাড়া ফেসবুকের মত সাইট তৈরী করতে পারবেন। কিন্তু ভাই আপনাকে অবশ্যই, Html, Css,Java Script,Paython ইত্যাদি ওয়েব ল্যাঙ্গুয়েজের জ্ঞান থাকতে হবে। উক্ত ল্যাঙ্গুয়েজের উপর জ্ঞান থাকলে ভাল কোন ওয়েব হোষ্টিং কোম্পানির কাছ থেকে হোষ্টিং ও ডোমেইন কিনে নিজস্ব Cpanel এ ডিজাইন করতে পারবেন। 
দিয়েছেন

আপনি যদি কিছু প্রগ্রামিং ল্যাঙ্গুয়েজ জানেন, স্ক্রিপ্ট জানেন তবেই ওয়েবসাইটের সাহায্য ছাড়াই ফেসবুকের মত সাইট বানাতে পারবেন। 

html, css, javascript, php, mysql database/oracle database, ajax এগুলো অবশ্যই খুব ভালভবে জানতে হবে। এছাড়াও perl জানলে কিছু সুবিধা পাবেন তবে এটা আবশ্যক নয়।  laravel জানলে কোড লেখার কষ্ট কমে যাবে। php তে অবজেক্ট ওরিয়েন্টেড এ দক্ষ হতে হবে। 
যদি এগুলো জেনে থাকেন তবেই ফেসবুকের মত সাইট বানাতে পারবেন। আর ডোমেইন হোস্টিং দেশের প্রোভাইডারদের কাছ থেকে নিতে পারেন চাইলে বাইরে থেকেও নিতে পারেন। তবে যদি মাস্টার কার্ড না থাকে তবে দেশের ভেতর যেমন ইকরা হোস্ট থেকে সহজেই ডোমাইন হোস্টিং কিনতে পারবেন। যদি সাইট বৃহত পরিকল্পনার হয় ও ভিন্ন ভিন্ন দেশের জন্য টার্গেট থাকে তবে প্রতি দেশের জন্য আইপি কনফিগার সহ সি প্যানেলের কাজে দক্ষ হতে হবে। এনক্রিপ্টিং প্রোগ্রামেও দক্ষ থাকতে হবে। ক্লাউড কম্পিউটিং জানতে হবে। ফাইল ম্যানেজমেন্ট জানতে হবে।
তবেই পরিপূর্ণ সাইট তৈরি করতে পারবেন।
দিয়েছেন
  1. ওয়েবসাইট কিনতে চাইলে যোগাযোগ Creativebd |পছন্দ হলে এই সাইট টাও কিনতে পারেন। এই সাইটেই এডমিনের সাথে যোগাযোগ করতে পারবেন  
Download Bissoy Answers App Bissoy Answers