আমি কোনভাবেই পাছে লোকের কথা ভুলতে পারিনা।এমন কোন মারাত্বক কথা বা উক্তি আমাকে বলুন যা আমার মনের জোর বাড়িয়ে দিবে।উত্তর দরকার?
3 টি উত্তর
দেখুন একটা কবিতা আছে নিন্দুকে বাসি ভালো জনমের মতো। আর কথাটা হল আপনি যে কাজটা করছেন তার মন্তব্য অনেকেই করে তবে তা কারো সামনে বা আপনার সামনে প্রকাশ করতে লজ্জা পায়। আর কেউ কেউ অন্যর কাছে বলে বেড়ায়। এতে আপনার অনেক উপকার আছে কাজ করতে গেলে অনেক ভূল হয় তা ধরার লোক থাকে না।যা পাছে লোকের দ্বারা শুধরে যাবে।

একটা কবিতা আছে পাছে লোকে কিছু বলে। আপনাকে যখন কেউ সফলতার দিকে যেতেে দেখবে তখন অনেকে অনেক কথা বলবে আপনি সেসব বিষয় নিয়ে মাথা ঘামাবেন না।আপনি একটা কথা মনে রাখবেন ওরা আপনার জায়গায় আস্তে পারছেনা বলে আজেবাজে কথা বলছে।  

অন্যজন আপনাকে নিয়ে যতই  সমালোচনা করুনে আপনি কেন তা মাথায় ঢোকাবেন। যদি আপনার উদ্দেশ্য সৎ থাকে তাহলে অন্যের ভিক্তিহীন কথা মাথায় ঢোকাবার কি দরকার। অনেকে রয়েছে যাঁরা অন্যের ভালো দেখলেই খারাপ খারাপ কথা বলে।আপনি নিশ্চয়ই কোন ভাল কাজ করছেন তাই তাঁরা আপনার সমালোচনা করছে হিংসায়। অন্যদিক থেকে ভাবলে, কবি বলেছেন "নিন্দুকেরে বাসিন্দা আমি সবার চেয়ে ভালো" নিন্দুকেরা জগতের অহিতকর চিন্তাকে সমলোচনা করে হিতকল্পের উপযোগী করে তুলে।তাদের সমালোচনায় একজন তার ভুল সংশোধন করে পরিপূর্ণতা অর্জন করতে পারে।এই ভেবে আপনি নিজেকে সান্ত্বনা দিন।