'আল্লাহু আকবার' শব্দের অর্থ কী? 'আল্লাহু আকবার' পাঠের ফজীলত কী?

'আল্লাহু আকবার' শব্দের অর্থ কী? 'আল্লাহু আকবার' পাঠের ফজীলত কী?
বিভাগ: 
Share

1 টি উত্তর

'আল্লাহু আকবার' অর্থ→ আল্লাহ সর্বশ্রেষ্ঠ।

ফজিলতঃ
(১) আল্লাহতায়ালা কোরআনে কারিমে ইরশাদ করেন, ‘আর আল্লাহর স্মরণই তো সর্বশ্রেষ্ঠ। তোমরা যা কর আল্লাহ তা জানেন।’ (সূরা আনকাবুত: ৪৫)

(২) ‘সুবহানাল্লাহ ওয়াল হামদুলিল্লাহ; ওয়ালা ইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার’ এই বাক্যগুলো আল্লাহতায়ালার নিকট অধিক প্রিয় এবং নবী করিম (সা.) বলেন, পৃথিবীর সমস্ত জিনিসের তুলনায় আমার নিকট অধিক প্রিয়। (সহিহ মুসলিম: ৩/১৬৮৫ ও ৪/২০৭২)

(৩) এক হাদিসে নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, যে ব্যক্তি প্রত্যেক ফরজ নামাজের পর তেত্রিশ বার সুবহানাল্লাহ, তেত্রিশ বার আলহামদুলিল্লাহ, তেত্রিশবার আল্লাহু আকবার বলবে... ফরজ নামাজের শেষে তাসবিহ-তাহলিল পাঠের অনেক ফজিলত রয়েছে। এক হাদিসে নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, যে ব্যক্তি প্রত্যেক ফরজ নামাজের পর তেত্রিশ বার সুবহানাল্লাহ, তেত্রিশ বার আলহামদুলিল্লাহ, তেত্রিশবার আল্লাহু আকবার বলবে (এ মিলে হয় মোট নিরানব্বই) আর শত পূর্ণ করবে এই বলে, লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকা লাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু ওয়াহুয়া আলা কুল্লি শাইয়িন কাদির। তার সকল গোনাহ ক্ষমা করে দেওয়া হবে- যদিও তা সমুদ্রের ফেনা বরাবর হয়। (সহিহ মুসলিম: ৫৯৭)

(৪) আবু হুরাইরা (রাঃ) বলেন,রাসূলুল্লাহ বলেছেন,আঁমি সুবহানআল্লাহ, আলহামদুলিল্লাহ,লা-ইলাহা ইল্লাল্লাহ এবং আল্লাহু আকবর বলতে এত বেশি পছন্দ করি যে,এগুলি বলা আঁমার কাছে পৃথিবীর বুকে সূর্যের নীচে যা কিছু আছে সবকিছু থেকে বেশি প্রিয়। [সহীহ মুসলিম ৪/২০৭২,নং ২৬৯৫]

(৫) সুবহানাল্লাহ’ ও ‘আল্লাহু আকবার’ পৃথিবী ও আকাশ মণ্ডলী ভরে দেয়। [সুনানে ইবনে মাজাহ: ২৮০]

সাম্প্রতিক প্রশ্নসমূহ