শয়তান বলল আমি নির্দিষ্ট কিছু বান্দাকে পথভ্রষ্ট করবোই? শয়তান বলে আমি আপনার সব বান্দাকে পথভ্রষ্ট করবই তবে তাদের মধ্যে আপনার নির্বাচিত বান্দাগণ ব্যতীত। উক্ত একান্ত নির্বাচিত বান্দাগণ কারা?
3 টি উত্তর
আল্লাহ্ মানুষের হেদায়েতের জন্য যুগে যুগে অসংক্ষ নবী ও রাসূল পাঠিয়েছেন। আর এই অসংক্ষ নবী ও রাসূল (সঃ)ই আল্লাহর নির্বাচিত বান্দা।

যারা শুধুমাত্র আল্লাহ এবং আল্লাহর রাসূল কে অনুসরণ করে তাদেরকে।

কিভাবে?
বিদায় হজ্বের ভাষনে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন " তোমরা ২ টি জিনিস কে আঁকড়ে ধরো, পৃথিবীর কোনো শক্তি তোমাদের পথভ্রষ্ট করতে পারবে না ,তা হলো আল্লাহ এবং আল্লাহর রাসূলের সুন্নাহ (সহীহ হাদীস) 
“সে বলল, হে আমার রব! যেহেতু আপনি আমাকে পথভ্রষ্ট করেছেন, তাই যমীনে আমি তাদের জন্য (পাপকে) শোভিত করব এবং নিশ্চয় তাদের সকলকে পথভ্রষ্ট করব। তবে, তাদের মধ্য থেকে আপনার নির্বাচিত বান্দাগণ ছাড়া।” (সুরা হিজর, আয়াত নং ৩৯-৪০) “সে বলল, আপনার ইজ্জতের কসম! আমি তাদের সকলকেই বিপথগামী করে ছাড়ব। তবে, তাদের মধ্য থেকে আপনার নির্বাচিত বান্দারা ছাড়া।” (সুরা সোয়াদ, ৮২-৮৩) উপরিউক্ত আয়াতদ্বয়ের মধ্যে নির্বাচিত বান্দা বলতে একনিষ্ঠ (মুমিন) বান্দাদের বোঝানো হয়েছে। এ বাক্যের দু'টি অর্থ হতে পারে। একটি অর্থ, আল্লাহ তায়ালার সত্যিকার বান্দাদের উপর শয়তানের কোনো জোর খাটবে না। আর দ্বিতীয় অর্থটি হচ্ছে, যারা ইখলাসের সাথে ইবাদাত করবে, অন্য কোন দিকে তাকাবে না, তাদের উপরও শয়াতানের কোনো প্রভাব কাজ করবে না। (ফাতহুল কাদীর)