টাইম মেশিন কি আদৌ আবিষ্কার সম্ভব? টাইম ট্রাভেল কি আদৌ সম্ভব?
4 টি উত্তর
না এটা অসম্ভব, কারণ যন্ত্র তো ততটুকু কাজই করতে পারে যতটুকু কাজের উপাত্ত তার মাঝে দেয়া থাকে। আজ থেকে পাঁচ হাজার বছর আগে নির্দিষ্ট কোনো ব্যাক্তির ছবি যন্ত্র কিভাবে তৈরি করবে । তাই, আমার কাছে মনে হয় এটা কাল্পনিক চিন্তা ছাড়া আর কিছুই না ।

টাইম মেশিন আবিষ্কার করা কখনোই সম্ভব না।  কারণ, ভবিষ্যতে টাইম মেশিন আবিষ্কার হয়ে থাকলে ভবিষ্যৎ থেকে বর্তমানে কিংবা অতীতে, ভবিষ্যতের মানুষের আগমণ ঘটত। কিন্তু এমনটা কখনও কোন সময় ঘটেনি। সুতরাং টাইম মেশিন আবিষ্কার করা কখনোই সম্ভব না ।


(উপররের কথাটা ব্যক্তিগত মত)


আবার এমনটাও হতে পারে- তারা ভবিষ্যৎ থেকে অতীতে আসতে চাইছে না।  যক্তিক ভাবে মানে পদার্থবিদ্যার তত্ব অনুযায়ী টাইম মেশিন আবিষ্কার সম্ভব। এখন কোনদিন আবিষ্কার হবে নাকি হবে না সেটা সময়ই বলতে পারবে।



টাইম মেশিন আবিষ্কার করা যেতে পারে তবে কাজে লাগবে না। আর টাইম ট্রাভেল বলতে আইন্সটাইন কিছু বলে নি। বলেছিলেন আপেক্ষিক সময় যা আমাদের কল্পনার টাইম ট্রাভেলের সাথে মোটেও মিলে না।
টাইম মেশিন আবিষ্কার সম্ভব কিনা সেটা নিয়ে বিতর্ক আছে অনেক। তবে তত্বীয়ভাবে টাইম ট্রাভেল সম্ভব। একভাবে চিন্তা করলে আমরা ঠিক এই মুহুর্তে টাইম ট্রাভেল করছি। ভবিষ্যতের দিকে আমরা প্রতিনিয়ত এগিয়ে চলেছি। আমরা তত্বীয়ভাবে আরো ভবিষ্যতে যেতে পারবো। সেক্ষেত্রে আমাদেরকে আলোর গতির কাছাকাছি একটা গতিতে ছুটতে হবে। তখন আপেক্ষিকতার সূত্রানুযায়ী সময়ের পরিবর্তন হবে। কিন্তু অতীতে যাওয়া আদৌ সম্ভব হবে বলে মনে হয় না। কেন না সেটার ও ব্যাখ্যা আছে। একে বলা হয় "Grandfather Paradox"। ধরুন আপনি টাইম ট্রাভেল করে অতীতে গেলেন ও গিয়ে আপনার দাদাকে মেরে ফেললেন অবিবাহিত অবস্থায়। তখন কি হবে?? আপনার দাদা বিয়ের আগেই মারা গেলেন। তার মানে আপনার বাবা জন্মই হবে না। আপনার বাবার জন্ম হবে না মানে আপনার জন্মের প্রশ্নই উঠে না। আর আপনি জন্ম না নিলে আপনার টাইম ট্রাভেল করার ব্যাপারটা ঘটবে কিভাবে??? তার মানে আপনার দাদার খুনি জন্মই নেয় নি। তাহলে আপনার দাদা তো মরেনই নি। খেয়াল করুন এখানে একটা লুপ তৈরি হয়ে যাচ্ছে। এজন্যই অতীতে যাওয়া সম্ভব নয়। তবে অনেকে প্যারালাল ইউনিভার্সের থিওরি দিয়ে থাকেন এবং সেই থিওরি অনুযায়ী অতীতেও যাওয়া সম্ভব। এটা নিয়ে "অ্যাভেঞ্জারস এন্ডগেম" মুভিতে সুন্দর ব্যাখ্যা আছে। দেখতে পারেন। আজ এতটুকুই থাকুক ভাই।