আমি মোটা হতে চাই না।।তবে আমার শরীরে একটু শক্তি চাই। ভাল কার্যকয টিপ্স থাকলে বলবেন প্লীজ।
mdshaem
জিজ্ঞাসা করেছেন
3 টি উত্তর
দিয়েছেন
আপনাকে আমি ব্যক্তিগত ভাবে কিছু টিপস দেই: *সকালের সূর্যের আলো গ্রহন করুন।সকাল ৮-৯ টায় সূর্যের আলোর মধ্যে যাওয়ার চেষ্টা করুন। এতে করে দেহে ভিটামিন ডি পৌছায় যা আমাদের দেহের হাড়ের গঠন সুগঠিত করার পাশাপাশি আমাদের শারীরিক দুর্বলতা কাটাতে সহায়তা করে। মাথা ঘোরানো কিংবা শরীরে শক্তি না পাওয়ার সমস্যা সমাধান করে।*চা/কফি পান কমিয়ে দিনচা/কফির ক্যাফেইন আমাদের শারীরিকভাবে দুর্বল করে তোলে। চা/কফি চা করলে তাৎক্ষণিকভাবে দেহে চাঙা ভাব এলেও এটি আমাদের দেহ পানিশূন্য করে ফেলে যার ফলে আমাদের দেহে পানির চাহিদা বৃদ্ধি পায় ও আমরা দুর্বলতা অনুভব করি। তাই চা/কফি পানের মাত্রা কমিয়ে দিন।*কাজের ফাঁকে খানিকক্ষণ বিশ্রাম গ্রহন করুন।কাজের ফাঁকে খানিকটা সময় পাওয়ার ন্যাপ অর্থাৎ মাত্র ১০ মিনিটের ঘুম দেহের কোষগুলোকে তরতাজা কর তোলে ফলে আমরা কাজের মাধ্যমে যে শক্তি হারাই এবং দুর্বলতা অনুভব করি তা পুনরায় ফিরে আসে। এবং আমাদের শারীরিক দুর্বলতা কেটে যায়।*পর্যাপ্ত পানি পান করুন।আমাদের দেহ পানিশূন্য হলে আমরা শারীরিকভাবে প্রচণ্ড দুর্বল হয়ে পরি। তাই নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পান করা উচিৎ সকলের। দেহ হাইড্রাইট থাকলে শারীরিক দুর্বলতার সমস্যা কেটে যায় একেবারে।*এনার্জি সমৃদ্ধ কিছু খাবার রাখুন হাতের কাছে।যখনই শারীরিকভাবে দুর্বল হয়ে পড়বেন তখন তাৎক্ষণিক ভাবে এমন কিছু খাওয়া উচিৎ যা দেহে শক্তি ফিরিয়ে দেবে। বাদাম, খেজুর এবং মিষ্টি জাতীয় খাবার হাতের কাছে রাখবেন সব সময়। এতে করে শারীরিক দুর্বলতাকে কাটিয়ে উঠা সম্ভব।*পর্যাপ্ত পরিমাণে ঘুমানঘুমের পরিমাণ কম হলেও আমরা শারীরিকভাবে দুর্বল হয়ে পরি। কারণ ঘুমের মাধ্যমে আমাদের দেহের ও মস্তিষ্কের কোষ নতুন করে শক্তি অর্জন করে। যখন ঘুম কম হয় তখন মাথা ঘোরানো এবং দুর্বলতা অনুভব করার পরিমাণ বেড়ে যায়। তাই পর্যাপ্ত ঘুমই দূর করতে পারবে শারীরিক দুর্বলতা।*ব্যায়াম, মেডিটেশন করতে পারেন। এগুলো আপনাকে সতেজ রাখবে। কাজ করার অনুপ্রেরণা যোগাবে। খাওয়ার রুচি বাড়াবে, দুর্বলতা কমবে। শরীর ফিট রাখবে।
দিয়েছেন
আপনি নিচের কিছু উপায় অবলম্বন করুন - 1. স্বাস্থ্যকর ও খাবার গ্রহণ করুন। তিন বার সুষম খাদ্য গ্রহণ করুন। নিয়মিত শাক সবজি খান। মাছের কলিজা, লাল মাংস, বৃক্ক, ডিম ইত্যাদি খাদ্য তালিকায় যোগ করুন। ৭-৮ ঘন্টা পরিমিত ঘুমানোর চেষ্টা করুন। নিয়মিত বিশ্রাম নিন। প্রচুর পরিমাণে পানি পান করুন। 2. রাতের বেলা ঘুমাবার আগে অবশ্যই পুষ্টিকর কিছু খাবেন। ঘুমাবার আগে প্রতিদিন এক গ্লাস ঘন দুধের মাঝে বেশ অনেকটা মধু মিশিয়ে খেয়ে নেবেন।
দিয়েছেন
আগেই বলে রাখি - বেশি খাওয়া মানেই শক্তি বৃদ্ধি নয়। আর শক্তি বৃদ্ধি মানেই বেশি খাওয়া নয়। আপনার মন বলছে - ফালতু কথা বলেন কেন? কাজের কথা আসুন। উত্তরে আসে- হাহাহা, এটা বললাম কারণ আমাদের সবার মধ্যে একটা ভুল ধারণা আছে সেটা দূর করতে।  বেশি খেলে হয়তো বা মোটা হয় চর্বি লাগে তবে সেটা স্বাস্থ্য"র দিক দিয়ে ভাল নয়। বেশি খাওয়া যেমন ক্ষতি। কম খাওয়াও সেটাই।  সকালে যা করবেন - সকালে ১/২ কোয়া রসুন খাবেন। দেখবেন কাজের কাজ হচ্ছে। আপনি বলতে পারেন - কি বলেন রসুন খেলেই হবে? উত্তরে না! শুধু রসুন খেলেই হবে না।  আরো কিছু খেতে হবে। প্রতিদিন সকালে ১ টি করে ডিম, ১ গ্লাস দুধ, মধু- ৩/৪ দিন ১ গ্লাস গরম পানিতে ১ চামচ খাঁটি মধু মিশিয়ে পান করুন। এছাড়া খাদ্য তালিকায় গরুর মাংস, কলা, ভিটামিন সি জাতীয় ফল রাখুন। এক কথায় সকল সুষম খাবার গ্রহন করুন। দেখবেন শরীরে ক্ষক্তি আসবে। 
Download Bissoy Answers App Bissoy Answers