আমার ল্যাপটপের কিবোর্ড এর কিছু বাটন মাঝেমধ্যে কাজ করে না একটা প্রেস করলে অন্যটা উঠে এখন হঠাৎ বাটনটা কাজ করে না এটা কিভাবে ঠিক করব?
 (12 পয়েন্ট)

জিজ্ঞাসার সময়

3 Answers

 (11 পয়েন্ট) 

উত্তরের সময় 

বেশীরভাগ ক্ষেত্রে  কিবোর্ড শর্ট হয়ে গেলে বাটন কাজ করে না । 


কম্পিউটার রি-স্টার্ট করে কি-বোডের্র Esc চেপে ধরে থাকুন। যদি স্টার্ট-আপ মেন্যু না আসে তাহলে বুঝতে হবে কি-বোডের্র হার্ডওয়্যার সমস্যা। সে জন্য এক্সটার্নাল কি-বোর্ড লাগিয়ে নিয়ে আবার Esc key চেপে ধরে রাখুন স্টার্ট-আপ মেন্যুর পর্দা আসা পর্যন্ত। এইচপির ল্যাপটপের জন্য স্টার্ট-আপ মেন্যু এলে F10 key চেপে বায়োসে (অন্য ব্র্যান্ড ব্যবহারকারীরা তাদের ল্যাপটপের বায়োস কি চেপে) ঢুকুন। এবার F5 চাপলে load the default settings করুন। F10 কি চাপলে সেটিংস সেভ হয়ে কম্পিউটার পুনরায় চালু করলে অনেক সময় কি-বোর্ড ঠিক হয়ে যায়। এ ছাড়াও সফটওয়্যারগত সমস্যায় কি-বোর্ড কাজ না করলে উইন্ডোজের সিস্টেম রিস্টোর করে দেখতে পারেন। অনেক সময় তৃতীয় পক্ষের কিছু সফটওয়্যারের জন্য কি-বোর্ড কাজ করে না। তাই জেনে-বুঝে সফটওয়্যার ইনস্টল করুন প্রয়োজনে ভালো মানের অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করে কম্পিউটার স্ক্যান করে নিন। আবার কি-বোর্ডের ভেতর ময়লা জমে গেলে কি আর কাজ করে না। তাই ল্যাপটপ বন্ধ অবস্থায় কি-গুলোকে ভালো করে পরিষ্কার করে নিয়ে দেখতে পারেন। প্রয়োজনে উইন্ডোজের অন-স্ক্রিন কি-বোর্ড ব্যবহার করতে পারেন।
 (1279 পয়েন্ট) 

উত্তরের সময় 

আপনার কি বোর্ডে যে কোন ভাবে পানি লেগেছে যার দরুন এমন হচ্ছে।  রোদে শুকিয়ে নিন ঠিক হয়ে যাবে।
 (11 পয়েন্ট) 

উত্তরের সময় 

দুয়েকটা কী যদি কাজ না করে বা শর্টকাট হয়ে যায় তাহলে আপনি KeyTweak অথবা SharpKeys সফটওয়্যার দিয়ে ঐ কীগুলো ম্যাপ বা ডিজেবল করতে পারেন। আর বেশি সমস্যা করলে কীবোর্ড পরিবর্তন অথবা এক্সটার্নাল কীবোর্ড ব্যবহার করতে পারেন। 
সম্পর্কিত প্রশ্নসমূহ
Loading interface...
জনপ্রিয় টপিকসমূহ
Loading interface...