2 টি উত্তর
দিয়েছেন

মৌলবাদ শব্দটি ইংরেজি ফান্ডামেন্টালিজম শব্দের অনুবাদ। মৌলবাদ শব্দটির সাধারণ অর্থ হল মূলজাত। এখানে মূল শব্দটি দ্বারা ধর্ম বোঝানো হচ্ছে। অর্থাৎ আদি কাল থেকেই ধারনাটি ধর্মের সঙ্গে যুক্ত হয়ে আছে। আর সে ধর্ম হল খ্রিস্টধর্ম। খ্রিস্টান জগতে মৌলবাদ নিয়ে তর্ক শুরু হয়েছিলো ঊনবিংশ শতাব্দির শেষ দিকে এবং বিংশ শতাব্দির দ্বিতীয় দশক পর্যন্ত প্রবল প্রতাপে তা চালু ছিলো। তর্কের শিকড় একটি জায়গায়ঃ বাইবেলে যা লেখা আছে সে সব আক্ষরিক অর্থে গ্রহণ করে মান্য করতে হবে, নাকি পরিবর্তিত পৃথিবীর বাস্তব প্রেক্ষাপট ও মানব ইতিহাসের অগ্রগতির নিরিখে এবং যুক্তিবাদ প্রয়োগ করে ব্যাখ্যা-বিশ্লেষণের পর মান্য করতে হবে? মৌলবাদীরা আক্ষরিক অর্থের সব কিছু গ্রহণ করে থাকেন। কিন্তু পৃথিবীর অন্যান্য দেশে অন্যান্য ধর্মাবলম্বীদের মধ্যে মৌলবাদ নতুনভাবে তৈরি হয়েছে। সেসব দেশে মৌলবাদের রাজনৈতিক রূপের উদ্দেশ্য রাষ্ট্রনৈতিক ক্ষমতা দখল।

সূত্র: উইকিপিডিয়া
দিয়েছেন

মৌলবাদী শব্দের অর্থ হলো যেকোন নির্দিষ্ট বিষয়বস্তুর মূলনীতিগুলো মেনে চলা এবং পালন করা।



ধর্মের  ভাষায় সেই ধর্মের প্রতিটি বিষয়ের উপর বিশ্বাস করা  এবং যথাযথ পালন করা হলো মৌলবাদী।শুধু ধর্মের ক্ষেত্রে নয় বাকি ক্ষেত্রেও হয়।যেমন-
ধরুন আপনি একজন খুব প্রেমিক পুরুষ তাহলে আপনি একজন মৌলবাদী প্রেমিক  । কারণ আপনি প্রেমের প্রতিটি বিষয় বিশ্বাস করছেন এবং যথাযথ ভাবে পালন করছেন ।

একই রেখায় দাঁড়িয়ে আপনি যদি কোনটাকেই মূল স্তম্ভ বিশ্বাস না করেন তাহলে আপনি মৌলবাদী না ।



Download Bissoy Answers App Bissoy Answers